অ্যাকসেসিবিলিটি লিংক

৩২ দিন ধরে বিশ্বকাপের মিলন মেলা শেষে বিশ্ববাসী বলছে - সাবাস দক্ষিণ আফ্রিকা!

  • রোকেয়া হায়দার

দক্ষিণ আফ্রিকায় ২০১০ সালের বিশ্বকাপ ফুটবলের মেলা শেষ হয়েছে। আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন – ফিফা, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এবং বিশ্ববাসী বলেছেন, সত্যিই আয়োজন সুষ্ঠু ছিল। বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার দক্ষিণ আফ্রিকা সরকারের প্রশংসা করে বলেন, আফ্রিকা প্রমাণ করেছে তারা সত্যিই ভা্লোভাবে সব কিছু আয়োজন করতে সক্ষম। তার কথায়, ‘আমি আফ্রিকা মহাদেশকে অভিনন্দন জানাতে চাই কারণ, আফ্রিকা সত্যিই প্রমাণ করেছে যে – তারা বিরাট এক প্রতিযোগিতার ব্যবস্থা করতে পারে। এবং আমি যেমন শুরুতেই বলেছিলাম, এ হচ্ছে আস্থা ও বিশ্বাসের বিষয়’।

ফিফার সেক্রেটারী জেনারেল জেরোম ভলকে একই মত প্রকাশ করেন। তিনি নিরাপত্তা ব্যবস্থার প্রশংসা করে বলেন, তারা সবাই যেমনটি আশা করেছিল তার চাইতে অনেক বেশি করেছে। মানে আমি বলতে চাই যে কোন ঘটনা ঘটেনি ৩২ দিন ধরে, বিশ্বকাপে কোন ধরণের আশংকা বা ঝুঁকির সৃষ্টি হয়নি।

আর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা বলেন, আমরা সব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পেরেছি। এ হচ্ছে অত্যন্ত আবেগপূর্ণ মূহুর্ত। ১৬ বছরের এই দেশটিতে যে দেশ বর্ণবৈষম্যের ভয়াবহ পরিস্থিতি কাটিয়ে উঠেছে, সেই দেশে আমরা চমত্কার আয়োজন করে বিশ্ববাসীর কাছে প্রমাণ করেছি যে আফ্রিকা সবকিছুই পারে।

XS
SM
MD
LG