অ্যাকসেসিবিলিটি লিংক

এ বাজেট দারিদ্র মোচনের সহায়ক বাজেট :ড.সেলিম জাহান

  • আনিস আহমেদ

নিউ ইয়র্কে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বা UNDP ‘র দারিদ্র বিমোচন বিষয়ক পরিচালক ড:সেলিম জাহান বাংলাদেশে সদ্য প্রস্তাবিত ২০১০-১১ সলের বাজেট সম্পর্কে বলেন যে এই বাজেটের মূল লক্ষ হচ্ছে দীর্ঘ মেয়াদে দারিদ্র মোচন । ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগকে দেওয়া একটি একান্ত সাক্ষাৎকার ড সেলিম জাহান বাজেটের বিভিন্ন দিক নিয়ে বিশ্লেষণ করেন এবং বাজেট সম্পর্কে ইতিবাচক মন্তব্য করেন।



ড জহান বলেন যে তিনটি কারণে তিনি এই বাজেটকে দারিদ্র মোচনের সহায়ক বলে মনে করেন। তিনি বলেন যে এই বাজেটে প্রবৃদ্ধির উপর জোর দেওয়া হয়েছে , এই বাজেটে সরকারী –বেসরকারী অংশীদারিত্ব , বিশেষত সামাজিক খাতে , তার উপরে জোর দেওয়া হয়েছে , বাজেটে সামাজিক নিরাপত্তার উপর জোর দেওয়া হয়েছে । বাজেটে কৃষিখাতকে উন্নত করার প্রতিশ্রুতি এবং বিনিয়োগ বৃদ্ধির অঙ্গীকারকেও ড সেলিম জাহান দারিদ্র মোচনের উপায় হিসেব দেখেন। মধ্যমেয়াদে সামষ্টিক নীতিমালা প্রনয়নের প্রতিশ্রুতিকেও তিনি এ ক্ষেত্রে ইতিবাচক হিসেবে দেখেন।

ড সেলিম জাহান দারিদ্র বিমোচনে সামাজিক নিরাপত্তার ভুমিকা সম্পর্কে এক প্রশ্নের জবাবে বলেন প্রথমত প্রবৃদ্ধি বাড়লেও সমাজে কিছু লোক থেকে যাবেন যারা এই প্রবৃদ্ধির সুফল থেকে বয়স কিংবা ব্যাধির কারণে বঞ্চিত হবেন আবার বিশ্ব অর্থনীতিতে মন্দার প্রভাবেও বাংলাদেশের জনগণের একটি অংশকে সামাজিক নিরাপত্তা দিতে হবে আর তৃতীয়ত বংলাদেশে অর্থনৈতিক পরিবর্তনের সঙ্গে সেখানকার সমাজ ও পরিবারের কাছ থেকে যে সামাজিক নিরাপত্তা আগে পাওয়া যেতো সেটির অনুপস্থিতিতেও সামাজিক নিরাপত্তার প্রয়োজন রয়েছে। তিনি কৃষি,প্রতিরক্ষা এবং শিক্ষা খাতে যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে , তাকে যৌক্তিক বলেন।

ড সেলিম জাহান এই বাজেটকে বাস্তবায়নের অযোগ্য উচ্চাভিলাষী বাজেট বলতে রাজি নন। তিনি বলেন এমনিতে বাজেট একটু উচ্চাভিলাষি হওয়া উচিৎ কিন্তু অর্থমন্ত্রী এই বাজেটের যে প্রক্ষেপিত চিত্রটি তুলে ধরেছেন , তাতে কোন ধরণের অস্বাভাবিকতা নেই। তিনি বাজেট বাস্তবায়নের ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

XS
SM
MD
LG