অ্যাকসেসিবিলিটি লিংক

জনস্বাস্থ্য বিষয়ক সম্মেলনে বাংলাদেশি তরুণী ফারাহ নাজের অংশগ্রহণ

  • শামিম চৌধুরী

জনস্বাস্থ্য বিষয়ক সম্মেলনে বাংলাদেশি তরুণী ফারাহ নাজের অংশগ্রহণ

জনস্বাস্থ্য বিষয়ক সম্মেলনে বাংলাদেশি তরুণী ফারাহ নাজের অংশগ্রহণ

সম্প্রতি রাজধানী ওয়াশিংটন ডিসি’তে হয়ে গেল জনস্বাস্থ্যের ওপর একটি সম্মেলন। গ্লোবাল হেল্থ ইনিশিয়েটিভের যে স্টিয়ারিং কমিটি তাদের তৃতীয় ষান্মাসিক বৈঠক ছিল এটি। The National Heart, Lung and Blood Institute Global Health Initiative Preventing Chronic Disease এবং তাদের অংশিদার হচ্ছে United Health Group । বিশ্বের বিভিন্ন দেশে এদের ১১ টি কেন্দ্র আছে। বাংলাদেশে ICDDRB হচ্ছে একটি কেন্দ্র। এই বৈঠকে যোগ দেওয়ার জন্যে বাংলাদেশে তিনজনকে নির্বাচন করা হয়েছিল। তাদের একজন ফরাহ্ নায আহমেদ জিনিয়া। জিনিয়া BRAC বিশ্ববিদ্যালয়ের James P. Grant School of Public Health থেকে এবছরই জানুয়ারীতে MPH সমাপ্ত করেছেন।

ভযেস অফ আমেরিকার বাংলা বিভাগকে দেওয়া এক সাক্ষাতকারে ফারাহ্ নায আহমেদ বলেন অনেকদিন যাবত ইনফেকশাস ডিজিজ বা সংক্রামক রোগ নিয়ে অনেক গবেষনা হয়েছে, বর্তমানে দেখা যাচ্ছে যে সারা বিশ্বেই ক্রনিক ডিজিজ বা দীর্ঘ মেয়াদী রোগ সংখ্যায় বাড়ছে এবং এর আক্রমণ ও বেশি মাত্রায় পরিলক্ষিত হচ্ছে। তাই ক্রনিক রোগের ওপর বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে ডব্লিউ এইচ ও বা বিশ্বস্বাস্থ্য সংস্থা এবং ইউ এন ও একে অনেক বেশি গুরুত্ব দিচ্ছে।

ফারাহ্ নায আহমেদ বলেন, যে সব রোগে রোগী অনেক দিন ধরে ভোগে, যেমন ডায়াবেটিস, বিভিন্ন ধরনের হৃদরোগ যা অনেক সময় প্রতিরোধ করাও সম্ভব, এছাড়া ফুসফুসের বিভিন্ন রোগ – এগুলোকেই প্রধানত টার্গেট করা হচেছ।

ফারাহ্ নায জানালেন, সব সময় ডেভালপমেন্ট সেকটরে কাজের একটা আগ্রহ ছিল তার। পাবলিক হেল্থে ডিগ্রির কারনে তিনি মনে করেন তিনি যদি সরকারি চাকরি বা বেসরকারি প্রজেক্ট যেখানেই তিনি কাজ করেন না কেন, ব্যাক্তিগতভাবে তিনি মনে করেন বর্তমানে যে হলিস্টিক এপ্রোচ বলে কথা আছে সেটা সর্ব্বক্ষেত্রে অত্যন্ত ফলপ্রসূ। তিনি আরো মনে করেন যতটুকুই জ্ঞান তিনি অর্জন করেছেন, তাতে তিনি তার দেশকেও লাভবান করতে পারবেন নিজেও লাভবান হতে পারবেন। এ কারণেই তিনি দেশে কাজ করতে চাচ্ছেন। অবশ্যই বিদেশে একটা সুযোগ আছে, তবে দেশেও যখন তিনি ভালো কিছু করতে পারছেন তখন কেন নয়!

XS
SM
MD
LG