অ্যাকসেসিবিলিটি লিংক

এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত বিজয়কে স্মরণ করলো জাতি পরম শ্রদ্ধাভরে


বিজয় দিবসে ঢাকায়, বাংলাদেশী সেনাবাহিনীর কম্যান্ডোদের কুচকাওয়াজ

বিজয় দিবসে ঢাকায়, বাংলাদেশী সেনাবাহিনীর কম্যান্ডোদের কুচকাওয়াজ

বাংলাদেশে বৃহষ্পতিবার যথাযোগ্য মর্যাদায় সরকারী ও বেসরকারী নানা অনুষ্ঠান মালার মধ্যে পালিত হলো মহান বিজয় দিবস । মুক্তিযুদ্ধে নিহত লক্ষ শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষের ভীড় জমেছিল সাভার স্মৃতি সৌধে । হৃদয়ে তাদের বাংলাদেশ বিজয়ের গৌরব । জহুরুল আলম বিস্তারিত জানালেন

ওদিকে কলকাতা মহানগরীতেও বিজয় দিবস পালন করা হলো । স্মরণ করা হলো ১৯৭১ সালের সেই দিনটির কথা – যেদিন মুক্তি বাহিনী ও ভারতীয় বাহিনীর কাছে আত্মসমর্পন করেছিল পাকিস্তানী সেনাদল । কলকাতা থেকে পরমাশিস ঘোষরায়ের রিপোর্ট

দূর প্রবাসে আমেরিকার শহরে শহরে বিজয় দিবসের আনন্দ উত্সব।

রাজধানী ওয়াশিংটন এবং উপকণ্ঠে মেরীল্যাণ্ড ভার্জিনিয়া অর্থাত্ বৃহত্তর ওয়াশিংটনে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । ওয়াশিংটনে বাংলাদেশ দুতাবাসে জাতীয় পতাকা উত্তোলন করা হয় । আরও রয়েছে আলোচনা সভা ও সম্বর্ধনা অনুষ্ঠান । আসলে আজ থেকে শুক্রবার ও সপ্তাহান্তের ২টি দিন শনি ও রবিবার পর্যন্ত অনেক অনুষ্ঠানই হবে ।

ভার্জিনিয়ায় বাংলাদেশ সেন্টার ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট এবং বাংলা স্কুলে – ছোট্টমণিদের নিয়ে খুবই চমত্কার অনুষ্ঠান হবে। কথা হলো বাংলা স্কুল ও বিসিসিডি আইএর সদস্য রুহানী সাঈদের সঙ্গে । তিনি জানালেন তাদের আয়োজনের কথা ।

নিউইয়র্ক নিউজার্সি ডালাস হিউস্টন সব শহরেই বিজয় দিবস পালিত হচ্ছে । যেমন লস এঞ্জেলেস থেকে সাইফুর রহমান ওসমানি সেখানকার আয়োজনের বর্ণনা দিলেন ।

দুর প্রবাসে বাংলাদেশী আমেরিকানরা নিজেরা যেমন মাতৃভুমিকে স্মরণ করছেন তাদের ছেলেমেয়েরাও যাতে বাংলাদেশের ভাষা সংস্কৃতি ভুলে না যায় – সেই লক্ষ্যে তাদেরকে সঙ্গে নিয়েই বিজয় দিবস পালন করছেন ।

XS
SM
MD
LG