অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে হাজার হাজার কর্মী ধর্মঘট করছে

  • শাগুফতাহ কুইন

মিশরে হাজার হাজার কর্মী ধর্মঘট করছে

মিশরে হাজার হাজার কর্মী ধর্মঘট করছে

মিশরে সরকারবিরোধী প্রতিবাদ বিক্ষোভের পর সেখানে হাজার হাজার কর্মী বুধবার ধর্মঘট করছে। তারা ভাল বেতন ও কর্মস্থানের পরিবেশ দাবী করছে। সরকার বিরোধী প্রতিবাদ বিক্ষোভের ফলে প্রেসিডেন্ট হোসনি মুবারাক পদত্যাগ করেন।
দেশের বস্ত্রশিল্পের ১০ হাজারের বেশি কর্মী বুধবার পুনরায় ধর্মঘট শুরু করে। পরিবহন ও ব্যাংকিং শিল্পসহ অন্যান্য শিল্পেও কর্মীরা প্রতিবাদ জানিয়ে কর্মস্থান ত্যাগ করে। সারা দেশে ব্যাংকগুলো বন্ধ রয়েছে এবং বৃহষ্পতিবারও বন্ধ থাকবে বলে অনুমান করা হচ্ছে।
মঙ্গলবার মিশরের সামরিক শাসকরা সংস্কার কার্যকর করার লক্ষ্যে আরও একটি পদক্ষেপ নেয়। সরকারবিরোধী বিক্ষোভকারীরা ওই সব সংস্কার দাবী করেছিল।
সামরিক শাসকরা ৬ মাসের মধ্যে নতুন সংসদীয় ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। সর্বোচ্চ স্বশস্ত্র বাহিনী পরিষদ আরও একটি প্যানেলের নাম ঘোষণা করেছে যারা সংবিধান সংশোধন করবে। সর্বোচ্চ পরিষদ ওই প্যানেলকে ১০ দিনের মধ্যে তাদের সুপারিশ জানাতে বলেছে।
ওই প্যানেলে অন্তর্ভুক্ত রয়েছে মুসলিম ব্রাদারহুড সংগঠনের এক সদস্য। মুসলিম ব্রাদারহুড একটি ইসলামপন্থী গ্রুপ যাদের মি মুবারাকের শাসনামলে নিষিদ্ধ করা হয়।

XS
SM
MD
LG