অ্যাকসেসিবিলিটি লিংক

আয়মান আল জাওয়াহিরির পরিচিতি


আয়মান আল জাওয়াহিরি

আয়মান আল জাওয়াহিরি

তার জন্ম মিশরের এক বিলাসী - ধনী পরিবারে, কিন্তু উগ্রবাদী ইসলামী সন্ত্রাসীর ভয়াবহ জীবনধারা তার ব্যক্তিগত জীবনকে গড়ে তুলেছে । তিনি একজন শল্য চিকিত্সক, কিন্তু চরম উগ্রবাদী আদর্শে উদ্বুদ্ধ । এখন ওসামা বিন লাদেনের স্থলাভিষিক্ত হলেন ।

এ সম্পর্কে বার্তা বিভাগের রিপোর্ট পড়ছেন রোকেয়া হায়দার ।

জাওয়াহিরি বিন লাদেনের সহকারী ছিলেন এবং তার সংগঠনের ও কৌশলগত দক্ষতা নিয়ে আল কায়দাকে সমর্থন করেন । আত্মঘাতি বোমা হামলা এবং স্বতন্ত্র সন্ত্রাসী চক্রের প্রথম সমর্থক । তার জিহাদের লক্ষ্য খুবই সহজ ও স্পষ্ট, আর তা হলো – ‘আমেরিকান ও তার মিত্র, বিশেষ করে ইস্রায়েলীদের যত বেশী সংখ্যায় সম্ভব হত্যা করো’ ।

বর্তমানে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে বসবাস করছেন বলে ধারণা করা হয় । যুক্তরাষ্ট্র তার অনুসন্ধানের জন্য ২ কোটি ৫০ লক্ষ ডলার পুরস্কার ঘোষণা করেছে ।

জাওয়াহিরির জন্ম কায়রোর এক ধনী পরিবারে তার পরিবারের অনেকেই ডাক্তার, এবং উচ্চ শিক্ষিত, কিশোর বয়সেই উগ্রবাদের সঙ্গে জড়িয়ে পড়ে। ডাক্তারী পড়ার সময়েই মিশরে চরমপন্থী ইসলামী জিহাদ গ্রুপ গঠনে সাহায্য করে । ১৯৮০ সালে চিকিত্সা সহায়তা কাজে, রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গে প্রথম পাকিস্তানে যান, পেশাওয়ারে গিয়ে, সোভিয়েতদের সঙ্গে যুদ্ধাহত আফগানদের চিকিত্সা করেন। তারপর বিন লাদেনের চিকিত্সক হিসেবে কাজ করেন । এবং ১৯৯৮ সালে প্রথম বিন লাদেনের সঙ্গে তার কাজে যোগ দেন । ওই বছরই কেনিয়া এবং তানজানিয়ায় যুক্তরাষ্ট্র দুতাবাসে বোমা হামলায় সহায়তা করে বলে যুক্তরাষ্ট্রের অভিযোগ ।

XS
SM
MD
LG