অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যেকার বানিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রের সম্পর্ক নিয়ে ডিসিতে আলোচনা অনুষ্ঠান

  • সরকার কবীরূদ্দীন

ক্যাপিটল ভবন

ক্যাপিটল ভবন

মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্র কংগ্রেস বিধায়কদের কার্যালয় ভবন লংওয়ার্থ হাউস অফিস বিল্ডিংয়ে, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ এ্যাডভাইযারি গোষ্ঠির উদ্যোগে অনুষ্ঠিত হয় এক অবহিতকরন সমাবেশ। এতে অন্যান্যেদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্য থেকে নির্বাচিত বংলাদেশি বংশোদ্ভব কংগ্রেস বিধায়ক হ্যানসান ক্লার্ক। সমাবেশে যুক্তরাষ্ট্র – বাংলাদেশ বানিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বিষয়ে আলোচনার আগে পটভূমি উপস্থাপন লক্ষ্যে বক্তব্যের অবতারনা করেন ওয়াশিংনে বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামূল কাদের।

কংগ্রেস বিধায়ক হ্যানসান ক্লার্ক নিজ বংশগ্রন্থীর উল্লেখ্যে তাঁর বক্তব্যে বলেন শিল্পকলা – সাহিত্য, জ্ঞানানূশীলন ক্ষেত্রে বাংলাদেশের অসাধারণ ঐতিহ্য থেকে এ দেশ যে কতো লাভবান হ’তে পারে সেটা প্রনিধানযোগ্য , এ দেশ – এদেশের কংগ্রেস বাংলাদেশকে বিত্তহিন দেশরূপে গন্য করূক, কোনোক্রমেই সেটা কাম্য নয় ।

হ্যানসান ক্লার্কের পিতা ছিলেন বাংলাদেশের সিলেট অঞ্চলের বাসিন্দা ও পরে এ্যামেরিকার অধিবাসী। তার মা ছিলেন আমেরিকান কন্যা। ভয়েস অফ এ্যামেরিকার বাংলা সার্ভীসকে বাংলাদেশি বংশোদ্ভব ডিট্রয়েটে জন্মগ্রহনকারী কংগ্রেস বিধায়ক হ্যানসান ক্লার্ক বলেন – কর্মসংস্থান সৃষ্টি হবে এরকমের বিনিয়োগ প্রয়োজন এবং বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক দাতা বা সাহায্যের সম্পর্ক নয় – এ সম্পর্ক হ’লো পারস্পরিক সহযোগিতায় উভয়েরই লাভবান হওয়ার সম্পর্ক।

হ্যানসান ক্লার্ক বলেন – ডিট্রয়টে জন্ম নেওয়া আমার মতো এক ব্যক্তি সত্যি তার বাংদেশি গ্রন্থী নিয়ে গর্ব বোধ করে এবং ঐ সংস্কৃতির প্রতিনিধিত্ব করা কংগ্রেসে – কংগ্রেস সংশ্লির্ট এ এ্যাডভাইযারি কাউন্সীলের অংশিদারিত্ব করা আমার জন্যে একটা গর্বের বিষয় ।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্ট্র ও বাংলাদেশের মধ্যেকার বানিজ্য ও বিনিয়োগ সম্পর্কের বর্তমান অবস্থানের কথায় বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামূল কাদের বক্তব্য রাখেন। তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার বানিজ্য ও বিনিয়োগ সম্পর্কের সম্প্রসারন বিষয়েও মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ এ্যাডভাইযারি কাউন্সিল এর নির্বাহি পরিচালক শামারুখ মহিউদ্দীন ভয়েস অফ এ্যামেরিকার বাংলা বিভাগের জন্যে কাউন্সিলের লক্ষাদর্শ বর্ননা করেন ।

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ এ্যাডভাইযারি কাউন্সিল একটি অলাভজনক, নির্দলীয় প্রতিষ্ঠান, সরকারি নীতিমালার মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্কোন্নয়নই এ কাউন্সিলের লক্ষ্য।

XS
SM
MD
LG