অ্যাকসেসিবিলিটি লিংক

এবারকার হ্যালো ওয়াশিংটন: দক্ষিণ এশিয়ায় দূর্নীতি , প্রতিবাদ ও প্রতিকার

  • আনিস আহমেদ

এবারকার হ্যালো ওয়াশিংটন: দক্ষিণ এশিয়ায় দূর্নীতি , প্রতিবাদ ও প্রতিকার

এবারকার হ্যালো ওয়াশিংটন: দক্ষিণ এশিয়ায় দূর্নীতি , প্রতিবাদ ও প্রতিকার

শ্রোতাদের জিজ্ঞাসা এবং আমাদের অতিথী প্যানেলিসট দের জবাবের এই আয়োজন কল ইন শো , হ্যালো ওয়াশিংটনে সবাইকে স্বাগত জানাচ্ছি। সব্বাইকে স্বাগতম । আজকের বিষয় হচ্ছে : দক্ষিণ এশিয়ায় দূর্নীতি : প্রতিবাদ ও প্রতিকার।

আজকের যে বিষয় দূর্নীতি , সেটির যেমন নৈতিক মাত্রা রয়েছে , তেমনি রয়েছে অর্থনৈতিক মাত্রাও । আজ আমাদের অতিথি প্যানেলে টেলি সম্মিলনী লাইনে যোগ দিয়েছেন ঢাকা থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি গোলাম রাব্বানি , ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক মাহবুবুল মোকাদ্দেম আকাশ এবং কোলকাতা থেকে সিবিআই 'এর সাবেক ডিআইজি ড বি পি সাহা।

দূর্নীতি সম্ভবত হাল আমলে সব চেয়ে বেশি আলোচিত শব্দ, এই দক্ষিণ এশিয়াতেও। দূর্নীতি যে কেবল নীতির অভাব তাই-ই নয় , দুষ্ট এবং দূষিত নীতি ও বটে । সমাজের এই দূষ্ট ব্যাধি ক্ষত সৃষ্টি করছে সর্বত্র। সম্প্রতি বাংলাদেশে পদ্মাসেতু প্রকল্পের অর্থায়নে বাধ সেদেছে বিশ্বব্যাঙ্ক , সম্ভবত অন্যান্য দাতা প্রতিষ্ঠান ও , দূর্নীতির অভিযোগ এনে। বাংলাদেশে দূর্নীতির অভিযোগ নতুন কিছু নয় । আনুষ্ঠানিক ভাবে যাদের বিরুদ্ধে অতীতে দূর্নীতির অভিযোগ এসছে , তাদের মধ্যে একজন সাবেক রাষ্ট্রপতি , কয়েকজন প্রধানমন্ত্রী এমন কী তাদের কারও কারও পরিবারের সদস্যরাও রয়েছেন।

পাকিস্তানে এই অভিযোগ এতটাই দৃঢ় যে কোন কোন নেতাকে দূর্নীতির শতাংশে হিসেবে নামকরণ করা হয়েছে। ভারতে ও সাবেক প্রধানমন্ত্রী , তার পুত্র এরা কেউই দূর্নীতির দায় এড়াতে পারেননি। এই সাম্প্রতিককালে কমনওয়েলথ গেইমস নিয়ে দূর্নীতির অভিযোগ এসছে। আর দূর্নীতি দমন আইন কঠোর করার জন্যে আন্না হাজারের অনশন তো এই সাম্প্রতিক ব্যাপার। এ সব নিয়েই আজ শ্রোতাদের প্রশ্ন আহ্বান করছি তবে শ্রোতাদের প্রতি অনুরোধ প্রশ্ন সংক্ষিপ্ত রাখবেন , আর অতিথিদের প্রতি ও সবিনীত অনুরোধ যে সময় সংক্ষিপ্ত বলে উত্তর ও যদি সংক্ষেপে দেন , তা হলে অনেকের প্রশ্নই আমরা নিতে পারবো।


XS
SM
MD
LG