অ্যাকসেসিবিলিটি লিংক

আজকের বিশ্ব সঙ্গীতঃ নাতাশা আটলাসের “ফীন”

  • সেহ্‌জীন চৌধূরী

আজকের বিশ্ব সঙ্গীতঃ নাতাশা আটলাসের “ফীন”

আজকের বিশ্ব সঙ্গীতঃ নাতাশা আটলাসের “ফীন”

“It’s freaky, baby… ever wondered why the world’s so crazy?” অদ্ভূত আমাদের এই পৃথিবী। আপনি কখনো ভেবে দেখেছেন এই পৃথিবী এত পাগলাটে কেন?

আমরা যে বিশ্বকে চিনি তা গত কয়েক সপ্তাহের মধ্যে অনেকটা বদলে গিয়েছে। তিউনিশিয়া এবং মিশরের প্রেসিডেন্ট পদত্যাগ করেছেন। সারা বিশ্ব জূড়ে এখন একই কথা – রেভোলিউশন! বিপ্লব! দূর্নীতির বিরুদ্ধে বিপ্লব। তা ভালো না খারাপের দিকে যাচ্ছে তা আমরা বলতে পারছিনা, কিন্তু পৃথিবী বদলাচ্ছে, তা জানি।

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি বেলজিয়ান গায়িকা নাতাশা আটলাসের গান “ফীন”। ফীন একটি আরবি শব্দ। তার মানে - কোথায়? আমরা কোথায় যাচ্ছি? তিনি এই গানের মাধ্যমে সবাইকে জিজ্ঞেস করছেন আমাদের ভবিষ্যৎ কি?

আজকের বিশ্ব সঙ্গীতঃ নাতাশা আটলাসের “ফীন”

আজকের বিশ্ব সঙ্গীতঃ নাতাশা আটলাসের “ফীন”

নাতাশা আটলাসের জন্ম ১৯৬৯ সালে। তাঁর দাদার জন্ম মিশরে, বাবার জন্ম জেরুসালেমে, আর মা ব্রিটিশ। নাতাশা বড় হয়েছেন বেলজিয়ামের এমন এলাকায় যেখানে মরক্কান-রাই বেশি থাকতো। তাঁর বাবা-মার ছাড়াছাড়ি হয়ে যাওয়ার পর তিনি তাঁর মার সাথে ইংল্যান্ডে চলে যান। অনেক ধরনের সংস্কৃতির মধ্য দিয়ে বড় হয়েছেন তিনি, তাঁর গান শুনলেই তা বোঝা যায়।

তারঁ বেশির ভাগ গানেই আরবি ও পশ্চিমা বিশ্বের ইলেক্ট্রনিক আমেজ থাকে, যেমন হিপ হপ, ড্রাম, ব্যাস, এবং রেগেয়। ২৪ বছর বয়সে তিনি তাঁর গানের জীবন শুরু করেন একটি বেলজিয়ান সালসা ব্যান্ডে। পাশাপাশি বেলি ড্যান্সও করতেন।

সেই তখন থেকেই তিনি গান করছেন আর বিশ্বব্যাপি জনপ্রিয়তা অর্জন করেছেন। গত বছর তাঁর একটি নতুন এলবাম মুক্তি পেয়েছে। যেনে অবাক হবেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতাই তাঁর এই এলবামের প্রেরণা।

আজ শুনছেন – নাতাশা আটলাসের “ফীন”। আমরা কোথায় যাচ্ছি?

XS
SM
MD
LG