অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র, সিরিয়ার প্রেসিডেন্টের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে


যুক্তরাষ্ট্র, সিরিয়ার প্রেসিডেন্টের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে

যুক্তরাষ্ট্র, সিরিয়ার প্রেসিডেন্টের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে

সিরিয়ায় মানবাধিকার লঙ্ঘনের জন্য যুক্তরাষ্ট্র, সিরিয়ার প্রেসিডেন্টের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ওদিকে সে দেশের সর্বত্র বিরোধীদের বিরুদ্ধে মারাত্নক দমন অভিযান চলছে।

যুক্তরাষ্ট্রের অর্থ দফতর বুধবার বলেছে আমেরিকার আওতায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও অন্যান্য ৬ জন সিরীয় কর্মকর্তার সব সহায় সম্পত্তি তারা আটকে দেবে।

ওদিকে সিরিয়ায় বুধবার যে ধর্মঘটের ডাক দেওয়া হয়, সরকার, প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারে এই আশংকায় লোকজন তা মোটামুটি অগ্রায্য করেছে। দেশের সর্বত্র বিরোধীদের বিরুদ্ধে সরকার দমন আভিযান আরও জোরদার করেছে।

প্রেসিডেন্ট বাশার আল আসাদ এর সরকারের প্রতি আরও চাপ সৃষ্টি করার আশায় সিরীয় সক্রিয়কর্মীরা দেশব্যাপি সাধারণ ধর্মঘটের আহবান জানায়। কিন্তু স্কুল দোকানপাট এবং অন্যান্য ব্যাবসা প্রতিষ্ঠান রাজধানী দামেস্কে এবং অন্যান্য শহরে খোলা ছিল।

হোম্স ও দামেস্কে বাসিন্দারা সাংবাদিকদের বলেন তারা ধর্মঘট করবেনা কারণ তারা সরকারের কঠোর শাস্তির হুমকীর সম্মুখীন হতে চায়না।

ইতিমধ্যে প্রত্যক্ষদর্শীরা বলেছে সরকারি সেনারা দামেস্কের উপকন্ঠে ডুমায়, দক্ষিণে নাওয়ায়, এবং পশ্চিমে তালকালাখে, ঘরে ঘরে গিয়ে তল্লাশি অভিযান চালানো এবং গোলাবর্ষণ অব্যাহত রেখেছে।

গত কয়েক দিনে তালকালাখ নির্মম দমনঅভিযানের সম্মুখীন হয়। সেখানে সক্রিয়কর্মীরা বলেছেন নিরাপত্তা বাহিনী গত সপ্তাহ থেকে সেখানে ২৭ জন কে হত্যা করেছে।

XS
SM
MD
LG