অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম বঙ্গে বিধান সভা নির্বাচনের প্রথম পর্ব সম্পন্ন


পশ্চিম বঙ্গে বিধান সভা নির্বাচনের প্রথম পর্ব সম্পন্ন

পশ্চিম বঙ্গে বিধান সভা নির্বাচনের প্রথম পর্ব সম্পন্ন

ভোটদাতারা আজ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধান সভার নির্বাচনে প্রথম পর্বে ভোট দিয়েছেন । আজ উত্তর বঙ্গে ছ’টি জেলার ৫৪টি নির্বাচনী এলাকায় মোটামুট শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ করা হয়েছে। এর ফলে ঐ রাজ্যে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত বিশ্বের দীর্ঘতম সময়ে কমিউনিস্ট সরকারের মেয়াদ শেষ হবে।

১৯৭৭ সালের পর তেকে মার্ক্সপন্থি কমিউনিস্ট পার্টি ঐ রাজ্যের নির্বাচনে কখনই পরাস্ত হয়নি তবে এবার মনে করা হচেছ ভারতের রেলমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নের্তৃত্বাধীন বিরোধী তৃণমূল কংগ্রেস তাদের ক্ষমতা থেকে সরিয়ে দেবে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক এবং রাজনৈতিক ভাষ্যকার মহেশ রাঙ্গারাজান বলছেন তারাতো ক্ষমতায় থেকেছে এক প্রজন্মের ও বেশি সময় ধরে। কাজেই মানুষ একটা পরিবর্তন চাইছে। তারা বেশ কিছু উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে তবে ৩৫ বছর তো অনেক সময় । নতুন প্রজন্মতো আর কোন ধরণের সরকার দেখেইনি।

পশ্চিম বঙ্গের এই নির্বাচনকে ভারতের ক্ষমতাসীন কংগ্রেস পার্টির জন্যে একটা গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। দলটি সম্প্রতি দূর্নীতি বিষয়ক প্রচারের শিকার হয়েছে। মমতা কংগ্রেস পার্টির রাজনৈতিক মিত্র এবং তিনি পম্চিম বঙ্গে শিল্প ও কৃষি উন্নয়নের ওপর জোর দিয়েছেন।

আজকের এই ভোটগ্রহণ ছিল নির্বাচনের প্রথম পর্যায়ে এবং বিভিন্ন পর্যায়ে অনুষ্ঠিত এই নির্বাচনের ফলাফল ১৩ই মে গণনা করে হবে।

এই ভোটগ্রহণ সম্পর্কে আরও জানিয়েছেন আমাদের কোলকাতা সংবাদদাতা পরমাশীষ ঘোষ রায়।

XS
SM
MD
LG