অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি


যুক্তরাষ্ট্রের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি

যুক্তরাষ্ট্রের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি

বৃহস্পতিবার রিপাবলিকান দলের রাজনৈতিক প্রেক্ষাপটে অনেক কিছু ঘটে গেছে।

টেক্সাস রাজ্যের গভর্নর রিক পেরি প্রেসিডেন্ট পদের মনোনয়ন লাভের লক্ষ্যে তার নির্বাচনি প্রচার অভিযানের অবসান ঘটিয়েছেন। তিনি আরেকজন মনোনয়ন প্রার্থী নিইউট গিংরিচের প্রতি তার সমর্থন ব্যাক্ত করেছেন।

নিইউট গিংরিচ যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার। তিনি জনমত সমিক্ষায় এগিয়ে গেছেন।

ওদিকে আইওয়া রাজ্যে ককাস সম্মেলনে ভোটগ্রানের দু সপ্তাহ পর রিপাবলিকান কর্মকর্তারা বলেছেন তারা এ বিষয়ে নিশ্চিত নন যে কোন প্রার্থী সেখানে জয়লাভ করেছেন। মনোনয়ন প্রক্রিয়ায় প্রথম ককাস সম্মেলনই হয় আইওয়ায় এবং যিনি রিপাবলিকান দলের মনোনয়ন পাবেন তিনিই প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে নভেম্বারের সাধারন নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হবেন।

আইওয়ায় ৩রা জানুয়ারি নির্বাচনের রাতে রিপাবলিকান দলের কর্মকর্তারা বলেন ম্যাসাচ্যুসেট্স রাজ্যের সাবেক গভর্নর মিট রম্নি যিনি একসময় পূঁজিবাদী ছিলেন এবং বিনিয়োগকারী ছিলেন তিনি রিক স্যানটোরামকে পরাজিত করেছেন ৮ ভোটে। রিক স্যানটোরাম পেনসেলভেনিয়ার সবেক সেনেটার। তার পরের সপ্তাহে রম্নি নিউ হ্যাম্পসারে প্রাথমিক নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেন। বেশ কয়েক দশকে তিনিই প্রথম প্রেসিডেন্ট পদপ্রার্থী যিনি দেশের প্রথম দুটি প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন।

কিন্তু আইওয়ার কর্মকর্তারা এখন বলছেন ১৭০০ ককাসেসের ভোট পুনরায় গননার পর দেখছেন স্যানটোরাম ৩৪টি ভোট বেশি পেয়েছেন। কিন্তু দলের কর্মকর্তারা স্যানটোরামকে আনুষ্ঠানিক ভাবে বিজয়ী বলে ঘোষণা করছেনা। কারণ তারা বলেছেন ৮ টি ককাসের হিসেব উধাও হয়ে গেছে এবং তা আর পাওয়া যাবেনা।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীদের মধ্যে বিতর্ক অনুষ্ঠান হবে।

XS
SM
MD
LG