অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকার রাজনৈতিক রদবদল নিয়ে বারাক ওবামার গূরুত্বপূর্ণ ভাষণ

  • আহসানুল হক

Obama speech

Obama speech

যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট বারাক ওবামা মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার চলমান রাজনৈতিক রদবদল নিয়ে পররাষ্ট্র দফতরে গূরুত্বপূর্ণ ভাষণ দিয়েছেন । তিনি বলেছেন – মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় সংঘটিত রাজনৈতিক রদবদল এ্যামেরিকার কূটনিতির অধ্যায়ে একটা নতুন মাত্রা যোগ করেছে, অসাধারণ সব পরিবর্তন প্রত্যক্ষ করেছ বিশ্ব বিগত মাস ছয়ের ভেতর, মধ্যপ্রাচ্যে-উত্তর আফ্রিকায় । দু’জন নেতা ইতিমধ্যে ক্ষমতা ছেড়ে গিয়েছেন এবং গন মানুষের অধিকার দাবীর প্রেক্ষিতে হয়তো আরো নেতা ক্ষমতা থেকে হঠে যাবেন ।

প্রেসিডেণ্ট বলেন – আল কায়েদা ও তার সহযোগীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বছরে পর বছর চলে আসা লড়াইয়ের পর আল কায়েদার ওপর চরম একটা আঘাত হানা গিয়েছে – বিন লাদেন হত্যার মধ্যে দিয়ে । তিনি বলেন – আল কায়েদা নেতা শহীন নন – গণহত্যাকারী ।

প্রেসিডেণ্ট বলেন – মধ্য প্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো বহুদিন আগেই স্বাধীন হওয়া সত্বেও সেখানকার জনগন স্বাধীন হয়নি । সে সব দেশের কাছে তেল রয়েছে, গ্যাস রয়েছ্‌ তাতে করে সমৃদ্ধিও হয়েছে কিন্তু অর্থনীতির বুনিয়াদ যে জ্ঞান ও উদ্ভাবনী শক্তি, সেসব ছাড়া কোনো উন্নয়ন পরিকল্পনাই প্রনয়ণ করা সম্ভব নয় । এসব চ্যালেঞ্জের মুখে এ দেশগুলোর নেতারা তাঁদের জনগনের নেতৃত্ব দানের চেষ্টা করছিলেন । প্রেসিডেণ্ট ওবামা বলেন – যুক্তরাষ্ট্র ঐ অঞ্চলের জনগনের বিরুদ্ধে সহিংস অবদমনের বিরোধি । আমরা ওখানে বিশ্বজনিন অধিকারসমুহের প্রতি সমর্থন জানাই । বলেন – গোটা অঞ্চলে আমরা সংস্কার দেখতে চাই ।

বারাক ওবামার ভাষণ সম্পর্কে আলোচনায় অংশ নিয়েছেন আহসানুল হক, সরকার কবীরুদ্দিন, রোকেয়া হায়দার এবং নিউ ইয়র্ক থেকে রাজনৈতিক বিশ্লেষক সৈয়দ মোহাম্মদউল্লাহ।

XS
SM
MD
LG