অ্যাকসেসিবিলিটি লিংক

উগ্রবাদীদের অভিযানে ইয়েমেনি সেনারা নিহত


উগ্রবাদীদের অভিযানে ইয়েমেনি সেনারা নিহত

উগ্রবাদীদের অভিযানে ইয়েমেনি সেনারা নিহত

ইয়েমেনী কর্মকর্তারা বলেছেন আল কায়েদা জঙ্গী গোষ্ঠির সঙ্গে সংশ্লিষ্ট চরমপন্থী ধর্মীয় নেতা আনোয়ার আল আওলাকীর মৃত্যুর কথা কর্মকর্তারা ঘোষণা করবার একদিন পর, অন্তত তিন সৈনিক নিহত হয়েছেন, শনিবার, সন্দেহভাজন আল কায়েদা জঙ্গীদের নির্মূল করার লক্ষ্যে পরিচালিত এক অভিযানের সময়।

কর্মকর্তারা বলছেন – সংঘাত বিক্ষুদ্ধ জিনজিবার শহরে ঐ অভিযান চলাকালে যে সংঘর্ষ বেধে ওঠে তাতে ঐ সৈনিকরা নিহত হয়। নিরাপত্তা বাহিনী দক্ষিণাঞ্চলবর্তী শহরটির নিয়ন্ত্রন পূনর্দখলের চেষ্টা চালাচ্ছে। মে মাসে উগ্রবাদীরা শহরটির নিয়ন্ত্রণ ছিনিয়ে নিয়েছিলো।

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহনকারী ধর্মীয় নেতা আনোয়ার আল আওলাকী এবং আরো বেশ কয়েকজন চরমপন্থী ইয়েমেনে, যুক্তরাষ্ট্রের ড্রোন বিমান (মনুষ্যবিহীন) বলে সন্দেহ করা হচ্ছে, এমনি এক বিমানে হামলায় নিহত হবার একদিন পর এ অভিযান চালানো হয়।

সন্ত্রাসী হামলার সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে এবং আরব উপদ্বীপের আল কায়েদা গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে দু’টি দেশেই আওলাকীকে ধরার জন্যে তাঁর নামে পরোয়ানা জারি করা ছিলো। প্রেসিডেণ্ট ওবামা তাঁর এই মৃত্যুকে সন্ত্রাসী গ্রুপটির ওপর চরম একটি আঘাত বলে উল্লেখ করেছেন।

XS
SM
MD
LG