অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থনীতিতে চীনের অগ্রযাত্রা প্রশংসনীয়: ড: সেলিম জাহান

  • আনিস আহমেদ

অর্থনীতিতে চীনের অগ্রযাত্রা প্রশংসনীয়: ড: সেলিম জাহান

অর্থনীতিতে চীনের অগ্রযাত্রা প্রশংসনীয়: ড: সেলিম জাহান

সম্প্রতি প্রকাশিত তথ্যে জানা গেছে যে বিশ্বের দ্বিতীয় অর্থনীতি হিসেবে এখন জাপানকে অতিক্রম করে, তার স্থান অধিকার করে নিয়েছে চীন।

ডঃ সেলিম জাহান

ডঃ সেলিম জাহান

চীনের এই অর্থনৈতিক সাফল্য সম্পর্কে এক মন্তব্যে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির, উন্নয়ন নীতি সংক্রান্ত বিউরোর Poverty Practice বিষয়ক পরিচালক ড: সেলিম জাহান বলেন যে চীনের এই অর্জন হচ্ছে অসাধারণ। বহু বছর ধরে তারা যে প্রবৃদ্ধির হার ১০ শতাংশে বজায় রেখে চলেছে, তারা যে বিশ্ব অর্থনীতিতে একটা ইতিবাচক অবদান রেখেছে সেটি প্রশংসনীয়।

তবে মোট জাতীয় উৎপাদনের মাপকাঠিতে চীন বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক শক্তি হিসেবে পরিচিত হওয়া সত্বেও, ড: সেলিম জাহান বলেন যে চীনের মাতাপিছু আয়, জাপান ও যুক্তরাষ্ট্রের চেয়ে অনক কম। তিনি সেখানে বৈষম্যের কথা ও উল্লেখ করেন।

বিশ্বমন্দা মোকাবিলায় চীন যে ভুমিকা পালন করছে, অভ্যন্তরীণ অর্থনীতিকে চাঙ্গা করে, স্বদেশে বিদেশি পণ্যের বাজার সৃষ্টি করে এবং আফ্রিকা ও অন্যান্য স্থানে অর্থ দিয়ে সে কথাও উল্লখযোগ্য। ড: জাহান, ভারতের অর্থনৈতিক বিকাশের সঙ্গে চীনের অর্থনীতির তুলনা করে বলেন যে চীন ও ভারতের মধ্যে আয়তন কিংবা জনসংখ্যার বিষয়ে বেশ কিছু মিল থাকা সত্বেও অর্থনৈতিক ও রাজনৈতিক ভাবে তাদের মধ্যে অমিল রয়েছে অনেক। তিনি মনে করেন যে ভারতে দারিদ্র, চীনের চেয়ে অনেক বেশি কাজেই চীনের অর্থনীতির তুলনায় ভারতের অর্থনীতি এখন ও পিছিয়ে আছে।

XS
SM
MD
LG