অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের রাজনীতি: আরশাদ মাহমুদের মূল্যায়ন

  • শাগুফতা কুইন

যুক্তরাষ্ট্রের রাজনীতি: আরশাদ মাহমুদের মূল্যায়ন

যুক্তরাষ্ট্রের রাজনীতি: আরশাদ মাহমুদের মূল্যায়ন

যুক্তরাষ্ট্রে এবছর নভেম্বার মাসে প্রেসিডেন্ট নির্বাচন হবে। তার প্রস্তুতিতে, রিপাবলিকান প্রার্থীরা, দলীয় মনোনয়ন লাভের চেষ্টা চালাচ্ছেন। শনিবার সাউথ ক্যারোলাইনায় প্রাথমিক নির্বাচন হবে।

রিপাবলিকান চার প্রার্থী জোর নির্বাচনী প্রচার অভিযান চালাচ্ছেন সাউথ ক্যারোলাইনায়। বৃহস্পতিবার, প্রেসিডেন্ট পদের জন্য রিপাবলিকান দলের মনোনয়ন প্রার্থীদের মধ্যে বিতর্ক অনুষ্ঠান হয়।

এ সম্পর্কে ওয়াশিংটনের বিশিষ্ট সাংবাদিক ও সংবাদ বিশ্লেষক আরশাদ মাহমুদ তার মতামত ব্যাক্ত করেন ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাত্কারে।

আরশাদ মাহমুদ বলেন বিতর্ক অনুষ্ঠানে মনে হয়েছে নিউট গিংরিচ এগিয়ে আছেন। আর এতদিন যিনি জনমত সমীক্ষায় এগিয়ে ছিলেন সেই মিট রম্নির জনপ্রিয়তা কমছে।

আইওয়ার ককাস নির্বাচনে আগে বলা হয়েছিল ম্যাসাচ্যুসেটস এর সাবেক গভর্নর মিট রমনি ৮ ভোটে রিক স্যনটোরামকে পরাজিত করেছেন কিন্তু গতকাল দেখা গেল রিক স্যনটোরাম ৩৪ ভোটে জিতেছেন সেখানে। নিউ হ্যাম্পসারে প্রাথমিক নির্বাচনে মিট রম্নি যে বিপুল ভোটে জিতেছেন সেই ফলাফল কি ভিন্ন হোতো যদি সঠিক ফলাফল আগে জানা যেত? সেই প্রশ্নের জবাবে আরশাদ মাহমুদ বলেন যে এই মুহুর্তে সেটা বলা যাচ্ছে না তবে মিট রম্নির গত দুদিনে যে পরিস্থিতি দাড়িয়েছে তাতে মনে হয় হয়তো কিছুটা প্রভাব পড়তো।

মনোনয়ন প্রার্থী টেক্সাস রাজ্যের গভর্নর রিক পেরী তার প্রচার অভিযান বন্ধ করে দিয়েছেন। এবং নিইউট গিংরিচ এর প্রতি তার সমর্থন ব্যাক্ত করেন। সাউথ ক্যারোলাইনার রক্ষণশীলরা কাকে বেশি সমর্থন দেবেন রিক স্যনটোরাম না নিইউট গিংরিচকে, এ বিষয়ে মি আরশাদ বলেন নিউট গিংরিচ এর কিছু সমস্যা রয়েছে এবং সে কারণে রিক স্যনটোরামও এগিয়ে যেতে পারেন।

আরশাদ মাহমুদ বলেন মনোনয়ন প্রার্থী কংগ্রেসম্যান রন পল, তরুন তরুনীদের আকৃষ্ট করেন তার সততার জন্য।

XS
SM
MD
LG