অ্যাকসেসিবিলিটি লিংক

ঋণের দরকষাকষির ফলাফল সম্পর্কে ওবামা আশাবাদি


সেনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হ্যারি রিড ক্যাপটিল হিলে ডেমক্র্যাটদের নীতি নির্ধারণী বৈঠকের পর সংবাদদাতাদের সঙ্গে কথা বলছেন ।

সেনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হ্যারি রিড ক্যাপটিল হিলে ডেমক্র্যাটদের নীতি নির্ধারণী বৈঠকের পর সংবাদদাতাদের সঙ্গে কথা বলছেন ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে সরকারী ঋণের মাত্রা বৃদ্ধির এবং দেশের ঋণ হ্রাসের উপায় অনুসন্ধানের লক্ষ্যে, যাকে তিনি বলছেন বড় রকমের দরকষাকষি সে সম্পর্কে শেষ মূহুর্ত পর্যন্ত আশা পরিত্যাগ করেননি ।

হোয়াইট হাউজের মুখপাত্র জে কার্নি সংবাদদাতাদের বুধবার বলেন যে এক ধরণের সমঝোতায় পৌছুনোর জন্যে রিপাবলিকান ও ডেমক্র্যাটদের হাতে এখন ও সময় আছে। তিনি বলেন এর জন্যে প্রয়োজন যুক্তি সম্মত হবার সদিচ্ছা।

কার্নি আরো বলেন যে ঘাটতি হ্রাসের ব্যাপক পরিকল্পনার অংশ হিসেবে , মি ওবামা দেশের ঋণ গ্রহনের সীমা ১৪ লক্ষ তিরিশ হাজার কোটি ডলার থেকে উন্নীত করার একটি স্বল্প মেয়াদি সমঝোতা মেনে নেবেন।

প্রেসিডেন্ট এর আগে ঋণের মাত্রা বৃদ্ধির ব্যাপারে স্বল্প মেয়াদি পদক্ষেপ নেয়ার ব্যাপারটি নাকচ করে দিয়েছিলেন কিন্তু মি কার্নি বলেন যে এই প্রস্তাবটি আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে যে বাড়তি সময়ের প্রয়োজন তার স্বার্থে তিনি বাড়তি সময় দেয়ার জন্যেই তিনি এই ব্যতিক্রমটা বিবেচনায় নেবেন।

যুক্তরাষ্ট্রকে দোসরা অগাস্টের মধ্যেই এই মাত্রা ১৪ লক্ষ তিরিশ হাজার কোটি ডলারের সীমা থেকে বাড়াতে হবে নইলে ইতিহাসে এই প্রথম বার দেশটি তার কিছু দায়দায়িত্বের ব্যাপারে ঋণ খেলাফি হয়ে যেতে পারে। রাজস্ব বৃদ্ধি এবং সামাজিক সুরক্ষা সংক্রান্ত কর্মসূচিতে অর্থ হ্রাস নিয়ে প্রচন্ড প্রচন্ড দ্বিমতের কারণে সেখানে এক ধরণের সমঝোতায় পৌছুনো ব্যাহত হচ্ছে।

এর পুর্ববর্তী খবরটি শুনুন রোকেয়া হায়দারের কাছে:

XS
SM
MD
LG