অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত–পাকিস্তান আসন্ন আলোচনা প্রসঙ্গে রাষ্ট্রদূত কার্ল ইণ্ডারফার্থ


এ সপ্তাহে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শুরু হচ্ছে ইসলামাবাদে। আগামী মাসে দু দেশের পররাষ্ট্র মন্ত্রী সনত্রাসবাদ, শান্তি, নিরাপত্তা ও বিভিন্ন আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনায় বসবেন । ভারত ও পাকিস্তানের মধ্যে সেই ২০০৮ সালে মুম্বাই সনত্রাসী হামলার পর দারুণ এক আস্থার অভাব দেখা দিয়েছে । দক্ষিণ এশিয়া অঞ্চলের নিরাপত্তা – স্থিতি, ও উন্নয়নের ক্ষেত্রে এ দুটি দেশের মধ্যেকার সম্পর্ক উন্নয়ন অত্যন্ত গুরত্বপূর্ণ । সেন্টার ফর স্ট্যাটিজিক স্টাডিজের সিনিয়ার উপদেষ্টা রাষ্ট্রদূত কার্ল ইন্ডারফার্থ এই আলোচনা প্রসঙ্গে বললেন -‘আমি আশা করি দুটি দেশের মধ্যে যে আস্থার অভাব রয়েছে, তারা তা কিছুটা কাটিয়ে উঠবে । এর আগে বাণিজ্য মন্ত্রীরা যখন মিলিত হন তখন কিছুটা সহায়ক হয়েছে । আমি আশা করি আগামী মাসে পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে সফল বৈঠক হবে, যার আগে চলতি সপ্তাহের আলোচনায় কিছু অগ্রগতি হবে’ ।

তিনি আশা প্রকাশ করেন দুই পররাষ্ট্র সচিব সনত্রাসবাদের সঙ্গে আফগানিস্তান বিষয়টিও তাদের আলোচনা্য অন্তর্ভূক্ত করবেন । তিনি বলেন, ‘আফগানিস্তান দুটি দেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ । এই মূহুর্তে ওয়াশিংটনে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কিভাবে আমেরিকান সৈন্য প্রত্যাহার করা হবে, যে দিকে ভারত পাকিস্তান উভয়েই ঘনিষ্ঠভাবে নজর রাখছে’ ।

যুক্তরাষ্ট্র পাকিস্তানের মধ্যে বর্তমান সম্পর্ক প্রসঙ্গে কার্ল ইণ্ডারফার্থের মন্তব্য ছিল -‘হ্যাঁ, যুক্তরাষ্ট্র-পাকিস্তানের মধ্যে বর্তমানে সম্পর্ক ভাল নয় । আমাদের মধ্যে মৌলিক কিছু মত পার্থক্য রয়েছে । আমি আশা করি – ওয়াশিংটন ও ইসলামাবাদে কিছু পদক্ষেপ নেওয়া হবে – এবং ইসলামাবাদে আসন্ন এই আলোচনায় এ বিষয়ে কিছু কথাবার্তা হবে’।

ভারত বলেছে, দুই পক্ষকেই আরও বাস্তববাদী ও ইতিবাচক দৃষ্টিভঙ্গী গ্রহণ করতে হবে । ভারত–পাকিস্তান বৈঠক সম্পর্কে ওয়াশিংটনে CSIS-এ সিনিয়ার উপদেষ্টা রাষ্ট্রদূত কার্ল ইণ্ডারফার্থের সঙ্গে কথা বলেছেন রোকেয়া হায়দার।

XS
SM
MD
LG