অ্যাকসেসিবিলিটি লিংক

সাবেক লিবীয় নেতা গাদ্দাফি নিহত


সাবেক লিবীয় নেতা গাদ্দাফি নিহত

সাবেক লিবীয় নেতা গাদ্দাফি নিহত

প্রাক্তন লিবীয় নেতা মোয়াম্মার গাদ্দাফি অন্তবর্তী সরকারের আক্রমণে তার উপকুলীয় শহর সার্ত এ নিহত হয়েছেন এবং এর ফলে গোটা লিবিয়ায় আনন্দ উৎসব পালন করা হচ্ছে :

৬৯ বছর বয়সী গাদ্দাফি চার দশক ধরে লিবিয়ার স্বৈরাচারী শাসক ছিলেন। লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশানাল কাউন্সিলের প্রধান মন্ত্রী ,মাহমুদ জিব্রিল ত্রিপোলিতে এক সংবাদ সম্মেলনে গাদ্দাফির মৃত্যুর কথা ঘোষণা করেন।

তিনি বলেন যে লিবিয়ার জনগণ এই ঐতিহাসিক মূহুর্তের জন্যে অপেক্ষা করছিলেন । তিনি বলেন যে গাদ্দাফি কি ভাবে নিহত হলেন সে বিষয়ে তদন্ত শুরু হয়েছে। মাহমুদ জিব্রিল বলেন যে এখন গাদ্দাফির মৃত্যুর পর একটি নতুন , একতাবদ্ধ লিবিয়া গঠনের সময় এসছে লিবিয়াবাসীদের জন্যে।

কুটনীতিকরা বলছেন যে নেটোর সদস্যরা তাদের ছ মাস ব্যাপী এই অভিযানের সমাপ্তি বিষয়ে আলোচনার জন্যে শুক্রবার ব্রাসেলস এ বৈঠকে বসছেন।

ফরাসী প্রতিরক্ষা মন্ত্রী জেরার্ড লংগুয়ে বলেছেন যে নেটো অভিযানে অংশ গ্রহণকারী একটি ফরাসি যুদ্ধবিমান বৃহস্পতিবার গাদ্দাফির যানবহরের ওপর অাক্রমণ চালায় যখন লিবীয় নেতা এবং তার অবিশিষ্ট সমর্থক রা সার্ত থেকেক পালানোর চেষ্টা করছিলেন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন যে আমেরিকার এ্কটি ড্রোন বিমান ও ঐ যানবহরের ওপর আক্রমণ চালায়।

এনটিসির স্থল বাহিনী র সৈন্যরা গাদ্দাফির অনুগতরা সঙ্গে বন্দুক যুদ্ধে লিপ্ত হয় এবং পরে তাকে একটি পয়নিস্কাশন পাইপের ভেতরে লুকিয়ে থাকতে দেখা যায়।

বিশ্বব্যাপী টেলিভিশনে সম্প্রচারিত চলচ্চিত্রে দেখা গেছে যে আহত ও রক্তাক্ত গাদ্দাফিকে এনটিসি বাহিনী বহন করে নিয়ে যাচ্ছে। যায়। লিবিয়ার কর্মকর্তারা বলছেন যে এনটিসির সৈন্যরা তাকে আটক করার অল্প পরে তিনি গুলির আঘাতে নিহত হন । তবে এটা পরিস্কার নয় যে তাকে কে গুলি কখন গুলি করে। লিবীয় কর্তৃপক্ষ গাদ্দাফির মরদেহ পশ্চিমের সিরাটা শহরে নিয়ে গেছে।

XS
SM
MD
LG