অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের নের্তৃবৃন্দ নিউ ইয়র্কে মিলিনিয়ম লক্ষমাত্রা নিয়ে আলোচনা করেছেন

  • আনিস আহমেদ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিলিণিয়াম গোল অ্যাওয়ার্ড গ্রহণ করছেন , বাংলাদেশে শিশু মৃত্যু হ্রাসের জন্যে

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিলিণিয়াম গোল অ্যাওয়ার্ড গ্রহণ করছেন , বাংলাদেশে শিশু মৃত্যু হ্রাসের জন্যে

জাতিসঙ্ঘের মহা সচিব বান কী মুন বিশ্ব নেতাদের প্রতি আসছে পাঁচ বছরের মধ্যে দারিদ্র, ক্ষুধা ও রোগ নিবারনে বড় রকমের অগ্রগতি অর্জনের জন্য তাঁদের প্রতিশ্রুতি পুনোরব্যক্ত করার আহ্বান জানান। মি বান আজ নিউইয়র্কে তিন দিনের এক শীর্ষ বৈঠকের উদ্বোধন ক’রে এই আহবান জানান। সেখানে বিশ্বের ১৪০টি দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা সমবেত হয়েছেন ২০০০ সালে গৃহীত সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য সমূহের অগ্রগতি পর্যালোচনার জন্য।

এই উদ্যোগে আটটি ক্ষেত্রে লক্ষ্য অর্জনের পরিকল্পনা নেয়া হয়েছিল, যার ভেতর ক্ষুধা নিবারণ, শিশু মৃত্যু হ্রাস, মায়ের স্বাস্থ্য রক্ষা এবং প্রাথমিক শিক্ষার নিশ্চয়তা বিধান অন্তর্ভুক্ত।
এবছরই প্রকাশিত এক রিপোর্ট জাতিসঙ্ঘ বলেছে আরো বেশী প্রয়াস ছাড়া বহু দেশেই এ সব লক্ষ্য অর্জন সম্ভব হবেনা। অর্থনৈতিক সঙ্কটের দরুন অর্থ সংগ্রহ ব্যাহত হচ্ছে, তবে জাতিসঙ্ঘ মহাসচিব বলেন , অর্থনৈতিক অনিশ্চয়তা উন্নয়ন প্রয়াস ব্যাহত করার কোন অজুহাত হ’তে পারেনা।এ সম্পর্কে জাতিসঙ্ঘে আমাদের সংবাদদাতা মার্গারেট বশিরের রিপোর্ট এবং নিউইয়র্কে বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনার কর্মসূচি সম্পর্কে শুনুন এই বিশেষ প্রতিবেদন ।

XS
SM
MD
LG