অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র এবং চীনকে নিজেদের স্বার্থেই পরস্পরের সঙ্গে কাজ করতে হবে

  • মাসুমা খাতুন

ছীনের প্রেসিডেন্ট হু জিনটাও

ছীনের প্রেসিডেন্ট হু জিনটাও

যুক্তরাষ্ট্রে চীনের প্রেসিডেন্ট হু জিনতাওএর রাষ্ট্রীয় সফরের সময় বিশ্বব্যাঙ্কের একজন সাবেক শীর্ষ অর্থনীতিবিদ এবং বর্তমানে বাংলাদেশে পদ্মা সেতু নির্মান প্রকল্পের অর্থনৈতিক উপদেষ্টা ডঃ রশিদুর রেজা ফারুকী মাসুমা খাতুনের সঙ্গে এক সাক্ষাত্কারে চীন ও যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সম্পর্কের মূল্যায়ন করেন।

চীনের মুদ্রা নীতি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন এবং কিছু কংগ্রেস সদস্য রীতিমত ক্রুদ্ধ। ডঃ ফারুকী বলেন এ ক্ষেত্রে কিছুটা উন্নতি হলেও যুক্তরাষ্ট্রের আরো কিছু করা দরকার। বানিজ্যেও চীনের সঙ্গে বিরাট ব্যবধান। প্রেসিডেন্ট হু জিনতাও এবং প্রেসিডেন্ট ওবামার মধ্যে শীর্ষ বৈঠক শেষে জানা যায় চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৪৫ বিলিয়ন ডলার মূল্যের রপ্তানী সামগ্রী ক্রয়ে সম্মত হয়েছে এবং এক সাংবাদিক সম্মেলনে চীনা প্রেসিডেন্ট এই প্রথম স্বীকার করেন যে মানবাধিকার পরিস্থিতি উন্নয়নের জন্য তাঁর দেশের অনেক কিছু করার আছে।

ডঃ ফারুকী বলেন এগুলো ইতিবাচক এবং আশা ব্যাঞ্জক তবে অর্থনীতি ক্ষেত্রে এখনো বহু অসমতা রয়ে গেছে। কিন্তু নিজেদের স্বার্থেই দুটি দেশকে বেশ কিছু দিন একসঙ্গে কাজ করতে হবে। যুক্তরাষ্ট্র চীনের কাছে ঋণে বাধা আর চীনও হুট করে যুক্তরাষ্টের মত এত বড় বাজার পাচ্ছেনা।

XS
SM
MD
LG