অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানের পারমানবিক স্থাপনায় থেকে ধোঁয়া দেখা ধিল


জাপানের পারমানবিক স্থাপনায় থেকে ধোঁয়া দেখা ধিল

জাপানের পারমানবিক স্থাপনায় থেকে ধোঁয়া দেখা ধিল

জাপানের নষ্ট হয়ে যাওয়া পারমানবিক স্থাপনার একটি চুল্লি থেকে কালো ধোঁয়া বেরুতে দেখা দিলে সেখান থেকে লোকজনকে সাময়িক ভাবে সরিয়ে নেয়া হয়েছে।

জাপানের পারমানবিক ও শিল্পাঞ্চলের নিরাপত্তা সংস্থার প্রধান হিদেহিকো নিশিয়ামা বলছেন যে সেখানে তেজস্ক্রিয়তার মাত্রা বৃদ্ধি পায়নি এবং তারা ঐ ধোয়ার কারণ বোঝার চেষ্টা করছেন। তিনি আরও বলেন যে ঐ ধোয়া দেখা দেয়ার আগে কোন রকম বিস্ফোরণ ঘটেনি এবং মনে করা হচ্ছে যে জ্বালানী রডের অতিরিক্ত উষ্ণ হয়ে যাওয়ার সঙ্গে এই ধোয়ার কোন সম্পর্ক নেই।

সরকার ফুকুশিমা থেকে দুধ চালান এবং ঐ স্থাপনার চারদিকে বিভিন্ন প্রশাসনিক এলাকা থেকে পালং শাক সরবরাহ বন্ধ করে দিয়েছে।

এ দিকে আন্তর্জাতিক পারমানবিক শক্তি সংস্থার প্রধান ইউকিও আমানো ভিয়েনার ঐ সংস্থার বোর্ড সভায় বলেন যে ফুকুশিমার স্থাপনায় পরিস্থিতি খুব গুরুতর আকার ধারণ করেছে।

আমানো বলছেন যে ১১ই মার্চের ভুমিকম্প ও সুনামির পর বিস্ফোরণে ঐ স্থাপনায় অত্যন্ত উচু মাত্রার দূষণ ঘটেছে।

খাদ্যের ওপর বিধিনিষেধ বৃদ্ধি করা হয়েছে। সেখানে এ ভুমিকম্প ও সানামিতে মৃতের সংখ্যা এখন ৮,৬০০ তে দাড়িয়েছে। আরও ১৩ হাজার লোক নিখোজ রয়েছে।

ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে টেলিফোনে জাপানের পারমানবিক বিপর্যয় পরিস্থিতির সর্ব সাম্প্রতিক খবর জানিয়েছেন সূকুভো বিশ্ববিদ্যালয়ের মনোয়ার হোসেন

বাংলাদেশের দূর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী গভীর উদ্বেগ ব্যক্ত করে বলেছেন যে ঢাকায় ভূমিকম্প হলে চিকিত্সা পাওয়া দূস্কর হতে পারে । বিষয়টির ওপর ঢাকা থেকে রিপোর্ট পাঠিয়েছেন খসরু ।

XS
SM
MD
LG