অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সে বিক্ষোভ অব্যাহত


ফ্রান্সে বিক্ষোভ অব্যাহত

ফ্রান্সে বিক্ষোভ অব্যাহত

ফ্রান্সে শ্রমিক ও ছাত্ররা, ফ্রান্সের প্রধান শহরগুলোতে আবার জ্বালানী তেলের ডিপোগুলো এবং পরিবহনের প্রধান কেন্দ্রগুলো অবরোধ করেছে, ওদিকে অবসর গ্রহনের বয়স বাড়াবার জন্যে সরকারের পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

আজ লিওনে দাঙ্গা পুলিশের সংগে , তছনছকারি তরুনদের সংঘর্ষ হয়, এরা জিনিষপত্র ছুড়ছিল এবং গাড়ি উল্টিয়ে দিচ্ছিল। মারসেইতে, শত শত পরিশোধন কর্মীরা পরিশোধন কেন্দ্রটিতে উপস্থিত হলে পুলিশ শহরের বিমানবন্দরটিকে অবরোধ মুক্ত রাখার জন্যে পদক্ষেপ নেয়। ভুমধ্য সাগরতীরবর্তী বন্দর শহরটির রাস্তার পড়ে থাকা আবর্জনা পরিস্কার করার জন্যে সেনা বাহিনী মোতায়েন করা হয়েছে।

প্রেসিডেন্ট নিকোলা সারকোজি বলছেন অবসর ভাতা সংস্কার তাকে করতেই হবে কারন তা না হলে এই সিসটেম ভেঙে পড়বে। তিনি অবসর নেওয়ার ন্যূনতম বয়স ৬০ বছর থেকে বাড়িয়ে ৬২ বছর এবং পুর্ন অবসর ভাতার সুযোগ পাওয়ার বয়স ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর করতে চান।

ফ্রান্সের শ্রম মন্ত্রী এরিক ওয়ার্থ সেনেটের কাছে করকারের সংস্কার প্রকল্পের আর্থিক সুযোগ সুবিধা ব্যাখা করেন। তিনি বলেন এতে করে কোটি কোটি ইউরো বাঁচবে, বলেন আজকের অর্থনীতি এবং ফ্রান্সের ঘাটতি মোকাবেলার জন্যে এটা অত্যাবশ্যকীয়।

এই ইস্যুর ওপর ফ্রান্সের সিনেটের আজ ভোট নেওয়া হবে বলে ধারনা করা হয়েছিল। কিনতু চেমবারে তীব্র বিতর্ক চলছে। বিরোধী সমাজতন্তবাদিীরা অবসর নেবার বয়স সংস্কারের বিরোধীতা করছে এবং পর্যবেক্ষকেরা এখন বলছেন এই বির্তক আগামী শুক্রবার পর্যন্ত চলতে পারে।

বিক্ষোভের কারনে সমস্যা হবে বলে এ্যামেরিকার পপ তারকা লেডি গাগা প্যারিসে তার দুটি কনসার্ট বাতিল করেছেন।

XS
SM
MD
LG