অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সহ্রসাব্দ লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে: মুহিত

  • আনিস আহমেদ

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মা’আল আব্দুল মুহিত বলেছেন যে বাংলাদেশ সহ্রসাব্দের লক্ষ্য সম্পুর্ণ ভাবে পুরণ করতে না পারলেও এদিকে অনেকটা অগ্রগতি সাধন করেছে। জনাব মুহিত বলেন যে বাংলাদেশে শিশু মৃত্যুর হার নাটকীয় ভাবে হ্রাস পেয়েছে , সেই সাফল্যের জন্যে বাংলাদেশ জাতিসংঘের সহ্রসাব্দ লক্ষ বিষয়ক পুরস্কার ও পেয়েছে কিন্তু পাশাপাশি অন্যান্য লক্ষের দিকে ও অগ্রগতি উল্লেখযোগ্য । বিশেষত নারীর ক্ষমতায়ন ও মেয়েদের শিক্ষার ক্ষেত্রে সুবিধা প্রদানের ব্যাপারে বাংলাদেশ অনেক খাইন সাফল্য অর্ঝন করেছে।

বাংলাদেশের অর্থমন্ত্রী এ এম এ মুহিত

বাংলাদেশের অর্থমন্ত্রী এ এম এ মুহিত

বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক সাফল্য সম্পর্কে তিনি আশাবাদ প্রকাশ করেন এবং বলেন যে দারিদ্র বিমোচনের ক্ষেত্রে বাংলাদেশ এগিয়েছে অনেক দূর। সামগ্রিক ভাবে প্রবৃদ্ধির হারে তিনি এখন ও সন্তুষ্ট নন এবং বলেন যে এ ক্ষেত্রে বাংলাদেশকে এগুতে হবে আরও। তিনি পাবলিক প্রাইভেট পার্টনারশীপ এর কথা ও উল্লেখ করেন এবং বলেন যে বাংলাদেশের বেসরকারী প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে একটা বলিষ্ঠ ভুমিকা পালন করছে । তিনি বলেন যে অবকাঠামো এবং জ্বালনি ক্ষেত্রে সমস্যার সমাধান হলে বিনিয়োগের ও উন্নতি ঘটবে।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলন এবং মিলিয়িয়াম ডেভেলপমেন্ট গোলের শীর্ষ বৈঠকে যোগ দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে রয়েছেন বাংলাদেশের অর্থ মন্ত্রী এ এম এ এ মুহিতও ।

XS
SM
MD
LG