অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিন কোরিয়া উত্তরে স্থিতিশীলতা কামনা করে

  • Tahera Kibria

দক্ষিন কোরিয়া উত্তরে স্থিতিশীলতা কামনা করে

দক্ষিন কোরিয়া উত্তরে স্থিতিশীলতা কামনা করে

উত্তর কোরিয়া আজ বৃহস্পতিবর থেকে কিম জং উনের শাসনকালের সূচনা ঘোষণা করেছে এবং প্রয়াত নেতা কিম জং ইল এর পুত্রকে , বিপ্লবী অঙ্গীকারের উত্তরাধিকারী ও জনগণের নেতা বলে বর্ণনা করেছে।

উত্তর কোরিয়ার সরকারী সংবাদপত্র রোদোং সিনমুন আজ এক সম্পাদকীয়তে লিখেছে যে কিম জং উনকে , কিম জং ইলের শিক্ষা অনুসরণ করে আত্মনির্ভরশীলতা এবং সবার আগে সামরিক বাহিনী বিপ্লব এর দিকে এগিয়ে যেতে হবে। এতে গোটা জাতিকে এই তরুণ নেতার পাশে দাড়াতে এবং আন্তরিক ভাবে তার নের্তৃত্বকে তুলে ধরার আহ্বান জানানো হয়।

এ দিকে উত্তর কোরিয়াকে ১৭ বছর ধরে নের্তৃত্বদানকারী কিম জং ইলের মৃত্যুতে সে দেশের হাজার হাজার লোক শোক প্রকাশ করে চলেছে।

বিদেশি সরকারগুলি ঘনিষ্ঠভাবেই পিয়ংইয়ং এর ঘটনার প্রতি নজর রাখছে কারণ এই তরুণ কিম এমন এক দেশের নের্তৃত্ব গ্রহণ করছেন যেখানে রয়েছে পারমানবিক কর্মসূচি , বিশাল সেনাবাহিনী এবং তার প্রতিবেশিদের সঙ্গে বৈরীতার দীর্ঘ ইতিহাস।

এ দিকে সোলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লী মিউং বাক উত্তরে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তিনি অাজ রাজনৈতিক নেতাদের এক বৈঠকে বলেন যে উত্তর কোরিয়র দ্রুত স্থিতিশীল হওয়া , প্রতিবেশি রাষ্ট্রগুলির স্বার্থের জন্যে প্রয়োজন।

তিনি বলেন যে সোওল তার অবস্থান নরম করতে রাজি কারণ পিয়ংইয়ং এর সঙ্গে ভবিষ্যৎ সম্পর্কের ক্ষেত্রে নমনীয়তার অবকাশ আছে।

যুক্তরাষ্ট্রো কোরিয়ার নতুন নেতার সঙ্গে কাজ করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জন কারবি পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে উত্তর কোরিয়াকে তার রুদ্ধ দ্বার নীতি বদলানোর আহ্বান জানান।

XS
SM
MD
LG