অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্রের বিষযে জাতিসংঘ প্রধানের উদ্বেগ প্রকাশ


U.N. Secretary-General Ban Ki-moon has expressed "deep concern" about North Korea's plan to launch a satellite into orbit, and vowed to raise the issue at next week's nuclear security summit in Seoul.

উত্তর কোরিয়া যে কক্ষপথে একটি উপগ্রহ উৎক্ষেপণ করতে চাইছে সে সম্পর্কে জাতিসংঘের মহাসচিব বান কী মুন উদ্বেগ প্রকাশ করেছেন এবং বিষয়টি আগামি সপ্তায় সওলের পারমানবিক নিরাপত্তা বিষয়ক শীর্ষ সম্মেলনে উত্থাপন করবেন বলে জানিয়েছেন।

আজ মি বান বলেন যে এই উৎক্ষেপণ যাকে , উত্তর কোরিয়া বাদে অন্যান্য জায়গায় পারমানবিক অস্ত্র সরবরাহ পদ্ধতি পরীক্ষার অজুহাত বলে মনে করা হচ্ছে , এটি আঞ্চলিক নিরাপত্তাকে হুমকির সম্মুখীন করতে পারে। তিনি বলেন যে পিয়ংইয়ংকে ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র প্রযুক্তি ব্যবহার করার বিষয়ে জাতিসংঘের প্রস্তাবের যে নিষেধজ্ঞা রয়েছে , সেটি উত্তর কোরিয়ার এই সিদ্ধান্তে লংঘন করা হবে। তিনি উত্তর কোরিঢা কর্তৃপক্ষকে এ ধরণের কার্যকলাপ থেকে বিরত থাকতে বলেছেন। তিনি বলেন এর ফলে কোরিয়ান উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হবে এবং তা আর্ন্জাতিক সম্প্রদায়ের আশা আকাঙ্খারও বিরোধী।

উত্তর কোরিয়া বলছে যে মধ্য এপ্রিলে এই যে উৎক্ষেপণ হবার কথা রয়েছে তা শান্তিপূর্ণ বৈজ্ঞানিক উদ্দেশ্যে পরিচালিত হবে। এ সপ্তার গোড়ার দিকে পিয়ংইয়ং এই বলে হুশিয়ার করে দেয় যে নিরাপত্তা বিষয়ক শীর্ষ বৈঠকে দক্ষিণ কোরিয়া যদি উত্তরের এই বিতর্কিত কর্মসূচি নিয়ে আলাপ আলোচনা করে তা হলে উত্তর কোরিয়ার পক্ষ থেকে তা যুদ্ধ ঘোষণার শামিল বলে মনে করা হবে।

XS
SM
MD
LG