অ্যাকসেসিবিলিটি লিংক

শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় বাংলাদেশ হাইকার্টের নির্দেশ

  • মতিউর চৌধুরী

শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় বাংলাদেশ হাইকার্টের নির্দেশ

শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় বাংলাদেশ হাইকার্টের নির্দেশ

বাংলাদেশে ভাষা-আন্দোলনের স্মৃতিরক্ষায় বুধবার আট দফা নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মো. মমতাজউদ্দিন ও বিচারপতি নাঈমা হায়দারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ এই নির্দেশনা দেন।

বাংলাদেশ হাই কোর্ট

বাংলাদেশ হাই কোর্ট

নির্দেশনাগুলো হলো, ভাষা-আন্দোলনের স্মৃতিরক্ষার্থে কেন্দ্রীয় শহীদ মিনারের পবিত্রতা রক্ষা এবং ওই এলাকায় ভবঘুরে লোকজনের আনাগোনা ও অসামাজিক কার্যকলাপ বন্ধে পাহারার ব্যবস্থা নেওয়া। মূল বেদিতে সভা-সমাবেশ না করা,তবে বেদির পাদদেশে সভা-সমাবেশ করা যাবে। শহীদ মিনারের পাশে একটি গ্রন্থাগারসহ জাদুঘর প্রতিষ্ঠা এবং ওই জাদুঘরে ভাষা-আন্দোলের ইতিহাস রাখা ও প্রদর্শনের ব্যবস্থা করা। ভাষাসৈনিকদের প্রকৃত তালিকা তৈরির জন্য কমিটি গঠন এবং ২০১২ সালের ৩১ জানুয়ারির মধ্যে ওই তালিকা গেজেট আকারে প্রকাশের নির্দেশ। ভাষাসৈনিকদের সব রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো এবং সাধ্যমতো সরকারি সুযোগ নিশ্চিত করার নির্দেশ।

কেন্দ্রীয় শহীদ মিনারের পবিত্রতা ও মর্যাদা রক্ষা এবং শহীদ মিনারের পাশে জাদুঘর স্থাপনের নির্দেশনা চেয়ে গত ৯ ফেব্রুয়ারি পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ জনস্বার্থে রিটটি করে। ওই রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এ ব্যাপারে সরকারের প্রতি রুল জারি করেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে আট দফা নির্দেশনা দিয়ে আদালত আজ এ রায় দেন।

XS
SM
MD
LG