অ্যাকসেসিবিলিটি লিংক

ক্ষতিগ্রস্ত পারমানবিক স্থাপনার কাছে মাটিতে তেজস্ক্রিয় প্লুটোনিয়াম পাওয়া গেছে


ক্ষতিগ্রস্ত পারমানবিক স্থাপনার কাছে মাটিতে তেজস্ক্রিয় প্লুটোনিয়াম পাওয়া গেছে

ক্ষতিগ্রস্ত পারমানবিক স্থাপনার কাছে মাটিতে তেজস্ক্রিয় প্লুটোনিয়াম পাওয়া গেছে

কর্মকর্তারা বলছেন যে জাপানের ভুমিকম্পে অচল পারমানবিক চুল্লিতে তেজস্ক্রিয় প্লুটোনিয়াম এর নিদর্শনপাওয়া গেছে।

জাপানের কিওডো বার্তা সংস্থা ফুকুশিমা পারমানবিক স্থাপনার পরিচালককে উদ্ধৃত করে আজ বলেছে যে তারা মনে করছে যে পারমানবিক জ্বালানি থেকে ঐ প্লুটোনিয়াম চুইয়ে পড়েছে।

তবে এই স্থাপনা দায়িত্বে নিযুক্ত টোকিও ইলেকিট্রক পাওয়ার কোম্পানী বলছে যে তারা মনে করে না এই মাত্রার তেজস্ক্রিয় প্লুটিনিয়াম স্বাস্থের জন্যে ক্ষতিকর।

জাপানের মন্ত্রী পরিষদের মূখ্য সচিব ইউকিও এদানো বলছেন যে তাঁর সন্দেহ হচ্ছে যে ফুকুশিমায় ভুমিকম্পে ক্ষতিগ্রস্ত পারমানবিক চুল্লিগুলির অংশত গলে যাওয়ায় , উচ্চ মাত্রার তেজস্ক্রিয়তাপূর্ণ জল , এ স্থাপনা ভবনের বাইরে জমা হয়েছে।

তিনি আরও বলেন যে সরকার মনে করে যে অংশত গলে যাওয়া জ্বালানি রডের সংস্পর্শে আসা জল , ঐ স্থাপনার বাইরে চুইয়ে পড়ে ভবনটির তলায় জমা হয়।

মি এদানো আজ বলেছেন যে সরকারের অগ্রাধিকার হচ্ছে , এই দুষিত পানি যাতে , মাটির তলায় পনি সরবরাহ ব্যবস্থার মধ্যে প্রবেশ করতে না পারে সে দিকে লক্ষ্য রাখা। তিনি আবার ও সেখানকার বাশিন্দাদের বলেন যে ঐ অঞ্চল ঝুকিপূর্ণ বলে তারা যেন সেখান থেকে কুড়ি কিলোমিটার দূরে। ঐ স্থাপনার পরিচালনাকারী , টোকিও ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানী বলছে যে বেরিয়ে আসা পানিতে তেজস্ক্রয়তার মাত্রা অনেক বেশি।

যুক্তরাষ্ট্রের একজন প্রকৌশলী মাহফুজুর রহমান বর্তমানে দাপ্তরিক দায়িত্বে টোকিওতে রয়েছেন । তিনি ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগকে টেলিফোনে সেখা্নকার পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

XS
SM
MD
LG