অ্যাকসেসিবিলিটি লিংক

থ্যাংক্সগিভিং বা কৃতজ্ঞতা দিবস

  • Tahera Kibria

থ্যাংক্সগিভিং বা কৃতজ্ঞতা দিবস

থ্যাংক্সগিভিং বা কৃতজ্ঞতা দিবস

থ্যাংক্সগিভিং বা কৃতজ্ঞতা দিবস শুরু হয়েছিল ১৬২১ সালে ম্যাসেচুসেটস রাজ্যে যখন তীর্থ যাত্রীরা ইংল্যান্ড থেকে এসেছিলন আমেরিকায় বসতি স্থাপন করার জন্য। ঐ দুর্দিন তাদের সাহায্য করেছিল আদিবাসী ইন্ডিয়ানরা। দুঃসময় কেটে যাওয়ার পর ফসল ঘরে তুলল ইউরোপীয় বসতকারীরা, আনন্দ উৎসব আর খাওয়া দাওয়ায় সামিল করে নিলেন আদিবাসী আমেরিকানদের। এভা্বেই জানালেন ধন্যবাদ। আর সেই সময় থেকে শুরু হ’ল এই প্রথা।

প্রায় দুশো বছর পর প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন ১৮৬৩ সালে গৃহযুদ্ধের সময়ে প্রথম এই দিনটিকে জাতীয় ছুটির দিন ঘোষণা করেন। সেই থেকে আমেরিকার ঐতিহ্যের সঙ্গে জীবনের সঙ্গে অতোপ্রোত ভাবে জড়িয়ে গিয়েছে দিনটি। বছরের চতুর্থ বৃহস্পতিবার উদযাপন করা হয় কৃতজ্ঞতা দিবস।

এবার চার কোটি কুড়ি লক্ষ আমেরিকান সফর করছে। একটাই লক্ষ্য, ভাই-বোন বাবা-মার সঙ্গে এক সঙ্গে বসে রাতের খাবার খাবেন সময় কাটাবেন। এখনও খাবারের টেবিলে টার্কির রোস্ট, মিষ্টি আলু, ক্রেইনব্যারীর চাটনী ইত্যাদি থাকতেই হবে। প্রতিবছর চার কোটি পঞ্চাশ লক্ষ টার্কি জবাই করা হয়। এক একটি টার্কির ওজন গড়ে পঁয়তাল্লিশ পাউন্ড হয়ে থাকে। আনন্দ উৎসব পার্টি সব কিছুর উত্তেজনায় এই সময় সবচেয়ে বেশি গাড়ি দূর্ঘটনাও হয়ে থাকে। বিশেষ করে কম বয়সীদের মধ্যে মাত্রাহীন মদ্যপানই এর বড় কারণ।

এই সময় স্বেচ্ছাসেবী দল সক্রিয় থাকেন। প্রতিটি আমেরিকান যাতে পরিবারের সবাইকে নিয়ে খাবার খান তা নিশ্চিত করেন। “ভলেন্টিয়ারস অব আমেরিকা হেল্পার ” নামের একটি দলে কাজ করেন । এই যেমন রডনি কামিংহ্যাম পনেরশ খাবারের প্যাকেট বানাচ্ছেন এবং আজ সবার ঘরে ঘরে পৌঁছে দিবেন। তিনি নিজেও একটি প্যাকেট নিবেন। কারণ স্বল্পবিত্তের মানুষ তিনি। জিম হোয়াইটও স্বেচ্ছাসেবী, তিনি জানালেন একটি মাত্র এলাকা থেকে ১৪৮ টন খাবার দান করা হয়েছে । জিম-এর মত আর অনেক স্বেচ্ছাসেবী আছেন যারা মানুষকে ভালবেসেই এই কাজ করেন। সবার মুখের হাসিতেই তার তৃপ্তি।

XS
SM
MD
LG