অ্যাকসেসিবিলিটি লিংক

এ সপ্তার কল ইনশো, ভারত ও যুক্তরাষ্ট্র – সম্পর্কের নতুন দিক

  • আনিস আহমেদ

মঙ্গলবার ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রম্ত্রী টিমোথি গাইথনারের বৈঠক

মঙ্গলবার ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রম্ত্রী টিমোথি গাইথনারের বৈঠক

ভারত ও যুক্তরাস্ট্রের মধ্যে গত অর্ধ শতকে সম্পর্ক চড়াই-উৎরাইয়ের মধ্যে দিয়ে গেছে এবং বিশ্লেষকদের অনেকেই মনে করেন যে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে এখন সম্পর্ক সব চেয়ে ভাল , সহযোগিতার নতুন নতুন দিক উঠে আসছে । ভারতের অর্থনৈতিক উত্থান, দক্ষিণ এশিয়ায় সন্ত্রাস রোধে ভারতের সহযোগী ভৃমিকা এ সব কিছুই সম্পর্কের এই নতুন দিগন্ত উন্মোচনে সহায়ক হয়েছে।

চলতি মাসেই ভারতের একাধিক প্রতিনিধিদল ওয়াশিংটন এ এসছেন প্রধানত বানিজ্যিক ও অর্থনৈতিক বিষয়ে আলোচনার জন্যে । মঙ্গলবার ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যয় , যুক্তরাস্ট্রের অর্থমন্ত্রী টিমোথি গাইধনারের সঙ্গে বৈঠক করেছেন।এর আগে ভারতের বানিজ্যমন্ত্রী আনন্দ শর্মাও ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে প্রাযৌক্তিক সহযোগিতার বিষয়ে আলাপ আলোচনা করেছেন। পাশাপাশি দক্ষিণ এশিয়ায় কুটনৈতিক অর্থেও ভারতের গুরুত্বপুর্ণ ভুমিকা রয়েছে । এ সব নিয়ে আজকের অতিথিরা আমাদের প্রশ্নকারীদের জবাবে বিশ্লেষণমূলক আলাপ আলোচনা করেছেন।

কল ইন শো হ্যালো ওয়াশিংটনে আমাদের অতিথি-বিশেষজ্ঞ প্যানেলে রয়েছেন , কোলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক এবং বিশিষ্ট অর্থনীতিবিদ, রতন খাসনবিশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক শহীদুজ্জামান , আরো রয়েছেন টেক্সাস এ এন্ড এম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ফ্যাকাল্টি সহযোগী অধ্যাপক মেহনাজ মোমেন।

XS
SM
MD
LG