অ্যাকসেসিবিলিটি লিংক

২০১২ সালের জুলাই মাসে ১৬ দিনের জন্য বিশ্ব যুব সমাজ মেতে উঠবে অলিম্পিকের মুল মন্ত্রে: আরও দ্রুত, আরও শীর্ষে আরও শক্তি নিয়ে এগিয়ে চলার মন্ত্রে

  • রোকেয়া হায়দার

চলতি বছরের জুলাই মাস থেকে ১৬ দিনের সেরা ক্রীড়া উত্সব অলিম্পিক শুরু হচ্ছে লন্ডনের মাঠে । ক্ষণগনণা শুরু হয়েছে, বৃটিশ রাজ মুখরিত হয়ে উঠেছে অলিম্পিক প্রস্তুতির আনন্দ ধারায়।

যুব শক্তি মেতে উঠবে অলিম্পিকের মুল মন্ত্রে: আরও দ্রুত, আরও শীর্ষে আরও শক্তি নিয়ে এগিয়ে চলার মন্ত্রে।

আজকের যুবসংবাদে সে কথাই তুলে ধরছেন রোকেয়া হায়দার.

এবারের গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর বসছে লণ্ডনে। ২৭শে জুলাই উদ্বোধনী উত্সব তারপর ১৬ দিন ধরে চলবে হারজিতের পাল্লা। ১৬ দিনে অনেক আনন্দ অনেক হতাশা দুঃখের খবরাখবর আসবে, কিন্তু সব মিলিয়ে অলিম্পিকের ১৬টি দিন উজ্জ্বল স্মৃতি হযে থাকে ক্রীড়ামোদীদের হৃদয়ে।

তবে এখন প্রশ্ন লন্ডন কি প্রস্তুত? দুবারের অলিম্পিক স্বর্ণপদকজয়ী দৌড়বিদ বৃটেনের সেবাস্তিয়ান কো-র কথা মনে আছে আশাকরি ? তিনিই ২০১২ লণ্ডন অলিম্পিকের চেয়ারম্যান। তাই একশো দিনের ক্ষণগনণার সময় তার বক্তব্য ছিল ঃ

‘এখন যা উল্লেখ করতে হয়, প্রথমতঃ, এখনও বহু কাজ বাকী রয়েছে তবে আমি মনে করি একশো দিনের এই মূহুর্তে – অনেকের কাছে বিশেষ একটা অর্থবহ সময় এটি। যখন বলতাম সাত বছর, ছয় বছর, পাঁচ বছর, চার বছর তারপর দিন গোণা শুরু হলো, মানে যখন বলছি ১২টি বুধবার বাকী বা এরকম কিছু, তখন মনে হয় আরে, আসলে দিনটি খুব কাছাকাছি এসে গেছে। নয় কি’?

অলিম্পিক পার্ক তৈরী হয়ে গেছে। সাঁতারের কেন্দ্র প্রস্তুত। সেই আমেরিকান তারকা মাইকেল ফেল্পসের মত সাঁতারুদের জন্য অপেক্ষায় রয়েছে – মাইকেলও তার ১৪টি পদক তালিকায় আরও কিছু যোগ করার আশা করছে।

ভেলোড্রম বৃটেনের সাইকেল চালকদের তত্পরতায় নিয়ে ব্যস্ত। পূর্ব লণ্ডনের অলিম্পিক ভিলেজের বাইরে অন্য ভেন্যুগুলোও, যেমন পার্লামেন্টের অদূরে বীচ ভলিবলের জায়গা তৈরী হতে সামান্য কাজ বাকী।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট জাঁক রোগ্যা সব জায়গা পরিদর্শন শেষে বলেছেন ঃ

‘প্রধানমন্ত্রী সবশেষে বলতে চাই, আমরা আন্তর্জাতিক অলিম্পিক কমিটি খুবই আনন্দিত। আপনাকে অশেষ ধন্যবাদ’।

তবে অলিম্পিকের আনন্দের মাঝে লণ্ডন যাওয়ার পথে বিমানবন্দরে দীর্ঘ লাইন, অভিবাসনের ঝামেলা সবকিছুই মনে রাখতে হবে। অলিম্পিক পর্যটকদের জন্য কিছুটা বিভ্রাট।

নিরাপত্তা বিশ্লেষক ডেভিড রুবেন্স যেমন বলেছেনঃ

‘এই ধরণের মুক্ত অনুষ্ঠানে নিরাপত্তা ব্যবস্থা আর সবাইকে সাদর অভ্যর্থনা জানানোর মধ্যে একটা ভারসাম্য রক্ষা করাটা খুবই কঠিন। ভ্যাংকুভার অথবা বেজিংএ যেমন হযেছে, লণ্ডন তার চাইতে আলাদা। রাত জেগে আমাদের ভাবতে হবে ভারসাম্য রক্ষা হয়েছে তো?যাই হোক, লণ্ডন, অলিম্পিকের প্রতিযোগী, যে তিন লক্ষ অতিথি আসবে বলে আশা করা হচ্ছে, তাদের জন্য ক্ষণগনণা শুর হয়ে গেছে ----লণ্ডন অলিম্পিকের।

XS
SM
MD
LG