অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম কলেজ – জায়তুনা কলেজ

  • সেহ্‌জীন চৌধুরী

জায়তুনা কলেজের কয়েকজন ছাত্রছাত্রী

জায়তুনা কলেজের কয়েকজন ছাত্রছাত্রী

“Where Islam Meets America” – ইসলাম এবং যুক্তরাষ্ট্রের মিলন ঘটানোই হচ্ছে জায়তুনা কলেজের মূল উদ্দেশ্য।

এই বছরই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের বার্কলি শহরে সর্বপ্রথম ইসলাম ধর্মীয় কলেজ খোলা হয়, যার নাম জায়তুনা কলেজ।

জায়তুনা কলেজ অন্যান্য কলেজের মতই দেখতে। কিন্তু ক্লাসের ভেতরে ঢুকলে দেখা যায় ছাত্রছাত্রীদের দুভাগে ভাগ করা হয়েছে। ছেলে আর মেয়েরা আলাদা বসে। ছেলেদের মাথায় টুপি, মুখে দাড়ি, আর মেয়েদের চুল ঢাকা।

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম কলেজ – জায়তুনা কলেজ

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম কলেজ – জায়তুনা কলেজ

ডঃ মাইক্যাল হিগিন্স ধর্ম এবং উচ্চশিক্ষা নিয়ে কাজ করছেন। তিনি বলেন, এই কলেজ নিয়ে অনেক ভয়, অনেক আশংকা সৃষ্টি হতে পারে, কারন এই কলেজ ইসলামের সাথে জড়িত। যদি এটা মাদ্রাসার মত কিছু হয়ে যায়, তাহলে সাংঘাতিক অসুবিধা হতে পারে।

কিন্‌তু তিরিশ বছরের ছাত্র ডাস্টিন ক্রাউনের এই বিষয়ে কোন ভয় নেই। তিনি বলেন, ইসলাম ধর্মের সৌন্দর্য হচ্ছে তা মন, প্রাণ, এবং আত্মার মধ্যে সমন্বয় তৈরী করে।

ক্লাসের পরে কলেজের প্রফেসর এবং প্রতিষ্ঠাতা ইমাম জাইদ শাকির ছাত্রছাত্রীদের সাথে নামাজ পড়েন এবং তাদের সাফল্যের জন্য দোয়া করেন। এভাবেই ছাত্রছাত্রীদের জন্য কলেজের প্রতিটি দিন শেষ হয়।

এখন প্রশ্ন হচ্ছে – যুক্তরাষ্ট্র এমন দেশ যেখানে বিভিন্ন রকম ধর্মীয় কলেজ আছে, কিন্‌তু এতদিনে কেন কোনো মুসলিম কলেজ খোলা হয়নি? আর এখনই বা কেন হচ্ছে?

এই বিষয়ে বিস্তারিত শুনুন।

XS
SM
MD
LG