অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে নারীর ক্ষমতায়নের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে :ডা দীপুমণি

  • সরকার কবীরুদ্দিন

বাংলাদেশের পররাষ্টট্রমন্ত্রী ডা দীপু মণি , জাতিসংঘে তাঁর বক্তব্য উপস্থাপন করছেন

বাংলাদেশের পররাষ্টট্রমন্ত্রী ডা দীপু মণি , জাতিসংঘে তাঁর বক্তব্য উপস্থাপন করছেন

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা দীপুমণি , ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত সাক্ষাৎকরো বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং এর উল্লেখযোগ্য অগ্রগতি তুলে ধরেন। জাতিসংঘের ১৩২৫ প্রস্তাবে যেখানে শান্তি মিশনে নারীদের অংগ্রহণের কথা বলা হয়েছে , সে সম্পর্কে ডা দীপুমণি জাতিসঙঙ্ঘে তাঁর বক্তব্য উপস্থাপন করেন । তিনি বলেন যে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সশস্ত্র বাহিনীর সব শাখায় নারীদের অংশগ্রহণের সুযোগ বৃদ্ধি করা হয়েছে এবং হেইতিতে প্রাকৃতিক দূর্যোগের পর সেখানে বাংলাদেশের পুলিশ বাহিনীর নারী সদস্যদের সমন্বয়ে একটি দল সেখানে পাঠানো হয়।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী বলেন যে বাংলাদেশে সকল বিষয়ে নারীর অগ্রযাত্রা এবং ক্ষমতায়ন নিতান্তই কোন আকস্মিক ঘটনা নয় । বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যে অত্যন্ত পরিকল্পিত ভাবে এই ক্ষমতায়ন চলেছে। তিনি আরো বলেন যে বাংলাদেশের সংবিধান রচনার চেতনার সঙ্গে , নারীর এই ক্ষমতায়ন সামঞ্জস্যপুর্ণ । আর সেই চেতনাটি হচ্ছে নারী পুরুষের সমান অগ্রযাত্রা।

পররাষ্ট্রমন্ত্রী দীপু মণি নারীর অগ্রযাত্রার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানন উদ্যোগের কথা উল্লেখ করেন । তিনি বলেন যে আইনপ্রণেতার ভুমিকা থেকে শুরু করে নারীরা এখন দৃশ্যমান সকল ভুমিকায় যে আসছেন , তা জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগটা গুরুত্বপূর্ণ

XS
SM
MD
LG