অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় সরকার বিরোধী প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়েছে, নিরাপত্তা বাহিনী পাল্টা ব্যবস্থা নিচ্ছে


সিরিয়ায় বিক্ষোভকারীরা

সিরিয়ায় বিক্ষোভকারীরা

সিরিয়ায় প্রত্যক্ষদর্শী ও সক্রিয়কর্মীরা বলেছেন অন্তত ৪২ জন নিহত হয় যখন নিরাপত্তা বাহিণী সরকার বিরোধী সক্রিয়কর্মীদের উপর গুলিবর্ষণ করে। প্রতিবাদকারীরা বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন অভিযান উপেক্ষা করে প্রতিবাদ বিক্ষোভ করে।

দশ হাজারের বেশি সরকার বিরোধী প্রতিবাদকারী শুক্রবার সিরিয়ার রাজধানী দামেষ্কে বিক্ষোভ প্রদর্শন করছে।

জাতিসংঘ মানবাধিকার পরিষদ আজ সিরিয়ার হানাহানি পর্যালোচনা করে দেখার জন্য এক বিশেষ অধিবেশন শুরু করেছে । সিরিয়ায় চলতি রাজনৈতিক বিক্ষোভের কারণে এ পর্যন্ত অন্ততঃ ৪৫০জন নিহত হয়েছে ।

পশ্চিমী দেশগুলো সিরিয়া সরকার প্রতিবাদ বিক্ষোভের ওপর যে হিংসাত্মক দমন অভিযান চালাচ্ছেন, তার নিন্দা জানাবার আহ্বান জানিয়েছে। তারা সে দেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ খতিয়ে দেখার জন্য স্বতন্ত্র কমিশন গঠনেরও আহ্বান জানিয়েছে ।

যুক্তরাষ্ট্র এবং ইওরোপীয় ইউনিয়নভূক্ত বেশ কয়েকটি দেশ এই প্রস্তাব পেশ করে । রাশিয়া, চীন এবং বেশ কয়েকটি আরব ও আফ্রিকান রাষ্ট্রসহ, সিরিয়ার মিত্র দেশগুলোর পক্ষ থেকে জোরালো বিরোধিতার ধারণা করা হচ্ছে ।

প্রস্তাবে সিরিয়ার সরকারী বাহিনী কর্তৃক শত শত প্রতিবাদকারীকে আটক ও হত্যা করার তীব্র নিন্দা জানানো হবে এবং এতে হামলার জন্য দায়ী ব‌্যক্তিদের বিচারের আহ্বান জানানো হবে ।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমী দেশের রাষ্ট্রদূতরা আজকের অধিবেশনে – জাতিসংঘ মানবাধিকার পরিষদে সিরিয়া যে তিন বছরের প্রার্থীত্ব চাইছে, তারও বিরোধিতা করার উদ্যোগ নেবে । মে মাসের ২০ তারিখে এ বিষয়ে ভোটগ্রহণ হবে।

এ সম্পর্কে বার্তা বিভাগের রিপোর্ট পড়ে শোনাচ্ছেন রোকেয়া হায়দার।

XS
SM
MD
LG