অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ওবামার সিদ্ধান্ত সঠিক : রাষ্ট্রদূত মাইলাম

  • আনিস আহমেদ

লিবিয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ওবামার সিদ্ধান্ত সঠিক : রাষ্ট্রদূত মাইলাম

লিবিয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ওবামার সিদ্ধান্ত সঠিক : রাষ্ট্রদূত মাইলাম

লিবিয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী নো ফ্লাই জোন বাস্তবায়নের জন্যে এবং অসামরিক লোকজনকে রক্ষার জন্যে যে অভিযান চালানো হচ্ছে , তাকে সমর্থন করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা , সে প্রসঙ্গেই উড্রো উইলসন সেন্টারের সিনিয়র পলিসি স্কলার প্রাক্তন রাষ্ট্রদূত উইলিয়াম বি মাইলাম কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে । মি মাইলাম বাংলাদেশ ও পাকিস্তানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন ছাড়াও আফ্রিকার বহু দেশে এই দায়িত্ব পালন করেছেন।

গত রাতে এক ভাষণে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন যে মোয়াম্মার গাদ্দাফি যে নিজের জনগণের ওপর আক্রমণ চালানো শুরু করেন তাতে যুক্তরাস্ট্রের কাছে এই সামরিক ব্যবস্থা গ্রহণ ছাড়া আর কোন উপায় ছিল না। প্রেসিডেন্টের এই বক্তব্য সম্পর্কে রাষ্ট্রদুত উলিয়াম বি মাইলামের মন্তব্য চাইলে , কিছু ক্ষণ আগে তিনি টেলিফোনে আমাদের জানান যে তিনি মনে করেন প্রেসিডেন্ট একেবারে ঠিক কথাই বলেছেন । এ ক্ষেত্রে তাঁর নীতি একেবারে ঠিক জায়গাতেই স্থির করা হয়েছে। তিনি আরো বলেন যে এই অভিযানের কারণেই নিজ জনগণের উপর মোয়াম্মার গাদ্দাফি বাহিনীর নির্যাতন বন্ধ করা সম্ভব হয়েছে।

এই অভিযান অনেকটা লক্ষ্যবিহিন কারও কারও এই মন্তব্যের সঙ্গে তিনি এক মত নন। বরঞ্চ তাঁর কাছে মনে হয়েছে এর লক্ষ্য ভালো ভাবেই সংজ্ঞায়িত করা হয়েছে। প্রেসিডেন্ট ওবামা ও নেটোভুক্ত রাষ্ট্রের প্রধানরা এবং কোন কোন আরব দেশ ও মনে হয় এ ব্যাপারে একমত পোষণ করছে যে শেষ পর্যন্ত মি গাদ্দাফি ও তার ঘনিষ্ঠ সহযোগিদের বিদায় ছাড়া এই সমস্যার আর কোন সমাধান সম্ভব নয় যাতে করে লিবিয়ার জনগণ তাদের নিজেদের বিষয় নিজেরাই পরিচালনা করতে পারে এবং নিজেদের সরকার নিজেরাই বাছাই করে নিতে পারে। আর সাম্প্রতিক ঘটনার আলোকে তিনি গাদ্দাফির প্রস্থান সম্পর্কে আশাবাদি।

XS
SM
MD
LG