অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার রাজনৈতিক ভবিষ্যত নিয়ে আলোচনা


লিবিয়ার রাজনৈতিক ভবিষ্যত নিয়ে আলোচনা

লিবিয়ার রাজনৈতিক ভবিষ্যত নিয়ে আলোচনা

বিশ্বের বৃহৎ শক্তিবর্গের কূটনীতিকবৃন্দ লন্ডনে আলোচনায় বসেছেন এবং তাঁরা এখন মোয়াম্মার গাদ্দাফিহিন লিবিয়ার রাজনৈতিক ভবিষ্যত কি হতে পারে তা খতিয়ে দেখবার চেষ্টা করছেন।

আলোচনায় অংশগ্রহনকারীরা জাতিসংঘ প্রস্তাব অনুযায়ী মিত্রপক্ষের বিমান হামলা নিরন্তর চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করছেন যাতে অসামরিক মানুষজনের রক্ষায় শক্তি প্রয়োগের পন্থা এখতিয়ার করা হচ্ছে।

ইতিমধ্যে জাতিসংঘ মহাসচিব বান কি মূন লিবিয়দের সাহায্যে বিশ্ব-উদ্যোগে পরিচালিত তত্পরতার প্রতিশ্রুতিসহ লড়াই বন্ধের আহ্বান জানিয়েছেন লিবিয়ার বিদ্রোহি বাহিনী ও সরকার সমর্থিত বাহিনীর প্রতি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন বলেছেন মি: গাদ্দাফির সামরিক শক্তি পঙ্গু করতে বিমান হামলার পথ অনুসরণ করে বিশ্ব শক্তিবর্গ ব্যাপক হত্যাযজ্ঞ এড়াতে সক্ষম হয়েছে।

বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন অভিযোগ করেছেন যে গাদ্দাফি বাহিনী মিসরাতা শহরের অধিবাসীদের ওপর খুনে হামলা চালাচ্ছে।

এদিকে প্রেসিডেণ্ট ওবামা টেলিভিশনে প্রচারিত এক ভাষণে বলেছেন লিবীয় জনগনের বিরূদ্ধে মোয়াম্মার গাদ্দাফির ব্যাপক হত্যাযজ্ঞ রূখতেই যুক্তরাষ্ট্র পশ্চিমা সামরিক বাহিনীর উদ্যোগে শামিল হয়েছে।

তিনি বলেন মি: গাদ্দাফি ক্ষমতায় আর না রইলে লিবিয়া ও বিশ্বের অবস।থান যে আরও ভাল হবেই তাতে কোনো সন্দেহ নেই। তিনি বলেন, তবে কিনা লিবিয়ায় শাসন ক্ষমতায় পরিবর্তন সাধনের লক্ষে জাতিসংঘ কতৃর্ত্বের সম্প্রসারণ, ভূল সিদ্ধান্ত হবে হয়তোবা। যুক্তরাষ্ট্রের লক্ষ কি তা নিয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেসে ও অন্যত্র যেসব আলোচনা-সমালোচনা হচ্ছে, তার ব্যাখ্যা এ ভাষণে দেওয়া হয়।

রিপাবলিকান দলীয় সেনেটর আরিজোনা থেকে নির্বাচিত সেনেট সদস্য এবং ২০০৮ সালে প্রেসিডেণ্ট ওবামার প্রতিপক্ষ প্রার্থী জন ম্যাকেইন প্রেসিডেণ্ট ওবামার উদ্যোগে সমর্থন দিয়েও বলেন তাঁর উদ্যোগে বিভ্রান্তি কিছু রয়েছেই।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদে স্পীকার রিপাবলিকান দলেরই জন বেনার বলেছেন লিবিয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের লক্ষের ব্যাখ্যা দানে প্রেসিডেণ্ট ব্যর্থ হয়েছেন।

ওদিকে লিবিয়ায় গাদ্দাফির নিজস্ব শহর সিরতে দখল করার লড়াইয়ে বিদ্রোহি দল ও গাদ্দাফি বাহিনীর মধ্যে তুমূল লড়াই চলছে। ইতিমধ্যে, আন্তর্জাতিক পক্ষের বিমান হামলার তোড়ে বিদ্রোহি লড়াকু দল ব্যাপক-বিস্তৃত অঞ্চল পূনর্দখলে সক্ষম হয়েছে।

XS
SM
MD
LG