অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র আফগানিস্তানের প্রতি প্রতিশ্রুতি বদ্ধ থাকবেঃ সেখানে যুদ্ধ প্রায় স্থিমিত হয়ে আসছে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, আল কায়দা নেতা ওসামা বিন লাদেনের মৃত্যুর এক বছর উপলক্ষ্যে, আফগানিস্তানে এক সংক্ষিপ্ত সফর করেন। কাবুলের সংগে একটি চুক্তি স্বাক্ষর করেন এবং যুক্তরাষ্ট্রে নির্বাচনের এই বছরে আমেরিকানদের এই বার্তাই তিনি দেন যে আফগান যুদ্ধ শেষ হতে চলেছে।

বাগরাম বিমান ঘাঁটি থেকে টেলিভিশনে দেওয়া প্রেসিডেন্টের ভাষণ মঙ্গলবার রাতে আমেরিকানদের জন্য প্রচার করা হয়। মিঃ ওবামা নিশ্চিত করে বলেন যে আফগানিস্থান থেকে ২০১৪ সালে্ আমেরিকার যোদ্ধৃসেনা প্রত্যাহারের পর আফগানরাই এর পূর্ণ নিরাপত্তা গ্রহণ করবে। তিনি আরো বলেন “আমাদের লক্ষ্য আমেরিকার আদলে সে দেশকে তৈরি করা নয় বা সকল ধরনে তালিবানকে উতঘাত করা নয়। কারন, ঐসব লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজন দীর্ঘ সময়, অর্থ এবং অনেক আমেরিকান জীবন। যুক্তরাষ্ট্রের নেতা বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে আলকাইদাকে ধ্বংস করা।

প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সন্ত্রাস বিরোধী কার্যক্রম সমর্থন এবং প্রশিক্ষণ প্রচেষ্টা অব্যাহত রাখবে। তবে দেশটিতে স্থায়ী সামরিক ঘাঁটি তৈরী করবে না। কয়েক ঘন্টা আগে মিঃ ওবামা এবং আফগান প্রেসিডেন্ট হামিদ কারজায়ের ২০১৪ সালের নির্ধারিত সময়ের পর যুক্তরাষ্ট্রের উপস্থিতির জন্য শর্ত নির্ধারণ করে এক বিশেষ সামরিক অংশীদারিত্ব সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেন।

XS
SM
MD
LG