অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে নেতৃবৃন্দের মধ্যে সরকারের ঋণের মাত্রা বৃদ্ধির বিষয়ে অচলবস্থা

  • Shegoftah Queen

যুক্তরাষ্ট্রে নেতৃবৃন্দের মধ্যে সরকারের ঋণের মাত্রা বৃদ্ধির বিষয়ে অচলবস্থা

যুক্তরাষ্ট্রে নেতৃবৃন্দের মধ্যে সরকারের ঋণের মাত্রা বৃদ্ধির বিষয়ে অচলবস্থা

শনিবার যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতৃবৃন্দ সরকারের ঋণ গ্রহণের সীমা বৃদ্ধি করার এবং সরকারের ব্যয় হ্রাস করার সবচাইতে ভাল পন্থা কোনটা সে বিষয়ে নিয়ে একটা অচলবস্থায় রয়েছে।

রিপাবলিকান ও ডেমোক্রাটদের প্রস্তাবিত পরিকল্পনার বিষয়ে তারা এখনও আপোষ করতে পারেনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা কংগ্রেসে রিপাবলিকান ও ডেমোক্রাটদের প্রতি, সরকার যে পরিমানে ঋণ নিতে পারে সেই পরিমানের সীমা বৃদ্ধি করার বিষয়ে একমত হওয়ার জন্য আবেদেন জানিয়েছেন। আগামী সপ্তাহে ঋণ খেলাফির হুমকী ঘনিয়ে আসছে।

শনিবার প্রেসিডেন্ট ওবামা তার সাপ্তাহিক ভাষণে বলেন মঙ্গলবারের চুড়ান্ত সময়সীমার আগে দুপক্ষকে আপোষ মীমাংশায় আসতে হবে যাতে সরকার সময় মতো তার ঋণ পরিশোধ করতে পারে। তিনি আরও বলেন সংশ্লিষ্ট বিষয়ে দুপক্ষের মধ্যে পার্থক্য ততোটা নয় এবং মতৈক্য অর্জনে ব্যর্থতার ফলাফল অগ্রহণযোগ্য।

ওদিকে রিপাবলিকানদের সাপ্তাহিক শনিবারের ভাষণে সেনেটার জন কাইল বলেন যে রিপাবলিকানরা এ বিষয়ে একমত যে উল্লেখযোগ্য ব্যয় হ্রাস না করে ঋণের পরিমান বৃদ্ধি করা দায়িত্বহীন কাজ হবে।

শুক্রবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদ, সরকারের ঋণ সীমিত সংক্রান্ত যে আইন প্রস্তাব অনুমোদন করে, যুক্তরাষ্ট্র সেনেট তা প্রত্যাখান করে। প্রতিনিধি পরিষদের স্পিকার জন বেইনারের ওই প্রস্তাবের অধীনে যুক্তরাষ্ট্র সরকার যে ১৪ লক্ষ ৩০ হাজার কোটি ডলার ঋন নিতে পারে সেই পরিমান বৃদ্ধি করার এবং ব্যয় হ্রাস করার কথা ছিল।

শনিবার প্রতিনিধি পরিষদ, ডেমোক্রাট নিয়ন্ত্রিত সেনেটের প্রস্তাবিত আইন প্রস্তাব প্রত্যাখান করে।

XS
SM
MD
LG