অ্যাকসেসিবিলিটি লিংক

মোহামেদ মোরসি মিশরের প্রেসিডেন্ট পদে শপথ নেন


Mideast Egypt

Mideast Egypt

মিশরের ইসলামপন্থী নেতা মোহামেদ মোরসি সেদেশের উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, মিশর অবশেষে সামরিক শাসনের পর্যায় পার হতে পেরেছে।

শনিবার প্রেসিডেন্ট মোরসি কায়রো বিশ্ববিদ্যালয়ে সমবেত শত শত কর্মকর্তা ও তাঁর সমর্থকদের সামনে তাঁর উদ্বোধনী ভাষণ দেন। এর কয়েক ঘন্টা আগে মিষ্টার মোরসি মিশরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্টের শপথ নেন।

মিষ্টার মোরসি তাঁর ভাষায় জাতীয় পূনর্জন্মের ডাক দিয়ে মিশরীয়দের প্রতি নৈরাজ্য পরিহারের আবেদন করেন। মিশরের নতুন প্রেসিডেন্ট তাঁর বক্তৃতায় সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি সেনা বাহিনীর প্রতি তাদের প্রধান দায়িত্ব মিশরকে বাইরের হুমকি থেকে সুরক্ষার কাজে পুনরায় মনোযোগ দেবার আহবান জানান।

পররাষ্ট্রনীতি প্রসঙ্গে মিশরীয় প্রেসিডেন্ট তাঁর ভাষায় ফিলিস্তিনী জনগনের ন্যায্য অধিকার সমর্থনের প্রতিশ্রুতি দেন। তিনি সিরিয়ায় রক্তক্ষয় বন্ধের আহবান জানান।

মোহামেদ মুরসি মুসলিম ব্রাদারহুড সংগঠনের সদস্য হিসেবে মিশরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। ক্ষমতাচ্যুত প্রাক্তন প্রেসিডেন্ট হোসনি মুবারাক ঐ দলটিকে নিষিদ্ধ করে রেখেছিলেন। মিষ্টার মোরসিকে সরকারি ভাবে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষণার পর তিনি ঐ দল থেকে পদত্যাগ করেন। প্রেসিডেন্টের দায়িত্ব পেলে মিষ্টার মোরসি সব মিশরীয়র প্রতিনিধিত্ব করবেন, তাঁর ঐ পুর্ব প্রতিশ্রুতি অনুযায়ী তিনি সংগঠনটির সঙ্গে সম্পর্কচ্ছেদ করেন।

XS
SM
MD
LG