অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় – ভারত-পাকিস্তান সম্পর্ক, বিশ্বকাপ ক্রিকেটের প্রেক্ষাপটে

  • রোকেয়া হায়দার

ভারত ও পাকিস্তানের দুই প্রধানমন্ত্রী খেলা দেখছেন।

ভারত ও পাকিস্তানের দুই প্রধানমন্ত্রী খেলা দেখছেন।

বুধবারের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় ছিল ভারত-পাকিস্তান সম্পর্ক, বিশ্বকাপ ক্রিকেটের প্রেক্ষাপটে।

শ্রোতাদের অনেক প্রশ্নের মধ্যে ছিল যেমন – ‘ভারত-পাকিস্তানের ক্রীড়াক্ষেত্রে কোন বিরোধ নেই । যদিও একটা উত্তেজনা বরাবরই রয়েছে । হকির মাঠে প্রতিদ্বন্দ্বিতা । ক্রিকেটের মাঠে তো উত্তেজনা বরাবরই রয়েছে, ভারত-পাকিস্তানের মধ্যে ক্রিকেট হলে একটা সোরগোল পড়ে যায় । এবং বর্তমানে একজন ভারতীয় টেনিস খেলোয়াড় রোহন ভোপান্না পাকিস্তানের কুরায়শীর সঙ্গে জুটি বেঁধে খেলছে । দুদেশের মধ্যে একটা বৈবাহিক সম্পর্কও হয়েছে । সানিয়া মির্জার বিয়ে হয়েছে শোয়েব মালিকের সঙ্গে । কিন্তু রাজনীতি আসলেই, আমার মনে হয় যে পাকিস্তানের সামরিক প্রভাব দুদেশের সম্পর্ক ক্ষুণ্ণ করছে’ ।

আরেকটি প্রশ্ন – ‘খেলার মাঠে যে সম্প্রীতি – সৌহার্দ্য রাজনীতির ক্ষেত্রে তা দেখা যায় না কেন ? জঙ্গীবাদ, যুদ্ধ কেন তা নষ্ট করে দেয়’?

‘বাংলাদেশের দল নবীন খেলোয়াড়দের নিয়ে গঠন করা হয় । কর্তৃপক্ষ কিছু বিবেচনা করে নবীন ও প্রবীনদের নিয়ে দল গঠন করেন না কেন? সেইসঙ্গে ভারত-পাকিস্তানের অভিজ্ঞ খেলোয়াড়দের, বাংলাদেশ দলকে সাহায্য করার বিষয়টিও তো বিবেচনা করতে পারেন’ ।

আর এইসব প্রশ্নের জবাব দিয়েছেন নিউইয়র্ক থেকে বাংলাদেশের প্রাক্তন তারকা ক্রিকেটার অধিনায়ক ইউসুফ রহমান বাবু এবং নতুন দিল্লী থেকে আনন্দবজার পত্রিকার ব্যুরো চীফ জয়ন্ত ঘোষাল । অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন রোকেয়া হায়দার – সরকার কবিরউদ্দিন ও আহসানুল হক ।

XS
SM
MD
LG