অ্যাকসেসিবিলিটি লিংক

আনোয়ার আল আওলাকির পরিচিতি


আনোয়ার আল আওলাকির পরিচিতি

আনোয়ার আল আওলাকির পরিচিতি

আনোয়ার আল আওলাকি একজন আমেরিকান ছিলেন, একজন ধর্মীয় নেতা হিসেবে আল কায়দার সুপরিচিত ব্যক্তিত্ব হয়ে ওঠেন। তার সঙ্গে ইয়েমেনে আরব উপদ্বীপে আল কায়দা নামে সন্ত্রাসী আল কায়দা গ্রুপের শাখার যোগাযোগ গড়ে ওঠে ।

ওবামা প্রশাসন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালানায় তার ভুমিকার জন্য তাকে লক্ষ্য করে অভিযান চালায় ।

মে মাসে ওসামা বিন লাদেনের মৃত্যুর পর থেকে আওলাকি ছিলেন আল কায়দার সবচাইতে সোচ্চার ও অন্যতম মূখ্য সদস্য ।

আওলাকির জন্ম ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো রাজ্যে । তার মা-বাবা ইয়েমেনী এবং তিনি ইংরেজী ও আরবী ভাষায় পারদর্শী ছিলেন । তিনি পশ্চিম উপকুলে সান দিয়েগোর এক মসজিদ যেখানে ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের হামলায় জড়িত ২ ব্যক্তি প্রায়ই যাতায়াত করতো সেই মসজিদসহ, যুক্তরাষ্ট্রের বিভিন্ন মসজিদে ইমামতি করেন এবং পরে ইয়েমেনে যাতায়াত শুরু করেন ।

তার আমেরিকান পরিচয় সত্বেও, আওলাকি আমেরিকার জোর সমালোচক হয়ে ওঠেন এবং ইন্টারনেটে বিপুল সাড়া জাগিয়ে বহু অনুসারীর সৃষ্টি করেন যার মধ্যে বিশ্বের বিভিন্ন জায়গায় অনেক র‌্যাডিকাল মতাদর্শীরা তার প্রচার শুনতো ।

আমেরিকা ও ইয়েমেন, বেশ কয়েকটি সন্ত্রাসী হামলায় তার কথিত ভুমিকার জন্য তার অনুসন্ধান চালায় । ইয়েমনী কর্তৃপক্ষ ২০১০ সালে ইয়েমেনে একজন ফরাসী তেল শিল্প কর্মীকে হত্যার ঘটনার জন্য - তার বিরুদ্ধে ‘বিদেশীদের বিরুদ্ধে হানাহানিতে ইন্ধন যোগানোর’ অভিযোগ করেন ।

XS
SM
MD
LG