অ্যাকসেসিবিলিটি লিংক

তেল স্থাপনাগুলোর ওপর আল ক্বায়দার হামলার আশংকা অমূলক নয় : গার্টেনস্টাইন-রস

  • আনিস আহমেদ

তেল স্থাপনাগুলোর ওপর আল ক্বায়দার হামলার আশংকা অমূলক নয় : গার্টেনস্টাইন-রস

তেল স্থাপনাগুলোর ওপর আল ক্বায়দার হামলার আশংকা অমূলক নয় : গার্টেনস্টাইন-রস

সম্প্রতি ওয়াশিংটন থেকে প্রকাশিত ফরেন পলিসি নামের জার্নালে , Osama’s Oil Obsession শীর্ষক এক লেখায় ওয়াশিংটন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ফাউন্ডেশান ফর ডিফেন্স অফ ডেমক্র্যাসির Center for the Study of Terrorist’s Radicalization এর পরিচালক Daveed Gartenstein-Ross লিখেছেন যে আল ক্বায়দা , যুক্তরাস্ট্রের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করতে , জ্বালানি তেলের বিভিন্ন স্থাপনার ওপর আঘাত হানার পরিকল্পনা করেছে , অতীতে এবং ওসামা বিন লাদেন পরবর্তী বিশ্বে সে বিপদ রয়েই গেছে। এই আশংকা , এর কারণ এবং সংশ্লিষ্ট বিষয় নিয়ে তিনি কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে।

জ্বালানি তেলের স্থাপনায় আল ক্বায়দার আক্রমণের আগ্রহ সম্পর্কে তিনি বলছিলেন যে এই বিষয়টি নিয়ে আল ক্বায়দা নিজেই বলেছে । ১৯৯৬ সালে ওসামা বিন লাদেন যখন প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যখন যুদ্ধ ঘোষণা করেন , সেই সময়ে তিনি বলেছিলেন যে তেলের ওপর কোন হস্তক্ষেপ করতে দেয়া হবে না কারণ এটাই হবে তার আসন্ন খেলাফাততন্ত্রের মূল সম্পদ। কিন্তু এর পরেই তাদের অর্থনৈতিক কৌশল পরিবর্তন করে , তারা জ্বালানি তেলের স্থাপনার ওপর আক্রমণের সঙ্কল্প প্রকাশ করে। আর তারপরই এ নিয়ে অন্যান্য জিহাদি ব্যক্তি বিশেষ করে তার সহকারী আইমান আল জাওয়াহারি ও বক্তব্য রাখেন। তা ছাড়া ইয়েমেনে ও তাদের সংযুক্ত সংগঠন এ ধরণের আক্রমণকে অনুমোদন করে, বিশেষ করে তেল ক্ষেত্রের আসল জায়গা সৌদি আরব এ ।

ডাভিড গার্টেনন্সটাইন -রস বলছিলেন যে তারা এরই মধ্যে সৌদি আরবে ও ইরাকে বিপর্যয়মুলক ও বিঘ্নসৃষ্টিকারী একাধিক আক্রমণ চালিয়েছে কারণ তারা চায় মধ্যপ্রাচ্যে বর্তমান সরকারগুলোর পরিবর্তে আরো কঠিন মৌলবাদি সরকার সেখানে গঠিত হোক এবং একই সঙ্গে পশ্চিমি বিশেষত যুক্তরাষ্ট্রের অর্থনীতি সমস্যার সম্মুখীন হোক।

এই অবস্থার পরিবর্তন সম্পর্কে মি গার্টেনন্সটাইন –রস মনে করেন যে যুক্তরাষ্ট্রের , মধ্যপ্রাচ্যের তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে না আনলে এ রকম সমস্যার আশংকা রয়েই যাচ্ছে। সুতরাং যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমি দেশগুলিকে জ্বালানি শক্তির বিকল্প দিকগুলো ভেবে দেখতে হবে।

XS
SM
MD
LG