অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ছাত্রের সংখ্যা বৃদ্ধিঃজারিফ হামিদ

  • তাহিরা কিব্রিয়া

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ছাত্রের সংখ্যা বৃদ্ধিঃজারিফ হামিদ

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ছাত্রের সংখ্যা বৃদ্ধিঃজারিফ হামিদ

যুক্তরাষ্ট্রের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গত শিক্ষা বছরে এই সংখ্যা ছিল ৭ লক্ষ কুড়ি হাজার।

দ্যা ইনষ্টিটিউট অফ ইন্টারন্যাশনাল এডুকেশন একটি রিপোর্টে জানিয়েছে যে গত পাঁচ বছর ধরে আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এবং বর্তমানে এই সংখ্যা বৃদ্ধি গত একদশকের মধ্যে তৃতীয়। গত বছর যেসব দেশ থেকে সবচেয়ে বেশি ছাত্র-ছাত্রী এসেছে তার মধ্যে রয়েছে চীন, সাউদী আরব, ভিয়েতনাম, ইরান এবং ভেনেজুয়েলা।

যুক্তরাষ্ট্রে মোট আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীদের প্রায় আদ্ধেক হচ্ছে চীন, ভারত এবং দক্ষিন কোরিয়া থেকে। আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীদের পাঁচ জনের বেশি লেখাপড়া করছেন বানিজ্য এবং ব্যবস্থাপনা বিষয়ের। দ্বিতীয় জনপ্রীয় বিষয়ে হচ্ছে ইঞ্জিনিয়ারিং বা প্রোকৌশল বিষয়ে।

ক্যালিফোর্নিয়া রাজ্য সবচাইতে বেশি ছাত্র-ছাত্রী বিদেশ থেকে পড়তে আসে। বর্তমানে সেখানে ৯৬ হাজার ছাত্র-ছাত্রী আছে। ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যানিফোর্নিয়াতে পরপর দশ বছর যেখানে সবচেয়ে বেশী বিদেশী ছাত্র-ছাত্রী লেখা পড়া করছে। বর্তমানে সেখান আছে চার হাজার ছয় শো জন বিদেশী ছাত্র-ছাত্রী।

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকেও অনেক ছাত্র-ছাত্রী স্কুল শেষ করে বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য আসেন। বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে এসেছেন জাফির হামিদ। তিনি ওয়াশিংটন ডি সি-এর আমেরিকান ইউনিভর্সিটিতে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে লেখা-পড়া করছেন। তিনি জানালেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর ছাত্র-ছাত্রীদের অনেক গুলো বিষয়ের দিকে খেয়াল রাখা খুবই জরুরী। বিশেষ করে এক একটি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসের নিয়ম কানুন ভিন্ন হয়ে থাকে। ক্যাম্পাসের নিয়ম মেনে না চললে খুব ছোট কারনেও ভয়ংকর কিছু হতে পারে।

বিস্তারিত অডিও ফাইলে শুনুন

XS
SM
MD
LG