অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা বলেন বিশ্ব অর্থনীতি স্থিতিশীল করার ব্যাপারে অগ্রগতি হয়েছে


ওবামা বলেন বিশ্ব অর্থনীতি স্থিতিশীল করার ব্যাপারে অগ্রগতি হয়েছে

ওবামা বলেন বিশ্ব অর্থনীতি স্থিতিশীল করার ব্যাপারে অগ্রগতি হয়েছে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামা বলেছেন বিশ্বের নেতৃবৃন্দ, বিশ্বের অর্থনীতিকে স্থিতিশীল করার ব্যাপারে গুরুত্বপুর্ণ অগ্রগতি সাধন করেছেন। তিনি বলেন ইউরোপীয় নেতারা ওই মহাদেশের ঋণ সঙ্কটের সমস্যার সমাধান করতে পারবেন সে বিষয়ে তিনি আস্থাবান।

মি ওবামা শুক্রবার ফ্রান্সের কান শহরে গ্রুপ অফ টোয়েন্টির শীর্ষ সম্মেলন শেষে সাংবাদিকদের কাছে ওই মন্তব্য করেন।

গ্রুপ টুয়েন্টির মূখ্য অর্থনৈতিক দেশগুলো, ইওরোপের ঋণ সংকটে সাহায্যের জন্য আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডারের সম্পদ বাড়ানোর বিষয়ে একমত হয়েছে।

ইওরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট হারম্যান ভন রম্পুই বলেন, শুক্রবার ফরাসী অবকাশযাপন কেন্দ্র কানে জি টুয়েন্টির শীর্ষ সম্মেলনে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় । তবে বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক শক্তিশালী দেশ যেমন – যুক্তরাষ্ট্র এবং চীন যখন তাদের নিজস্ব অর্থনৈতিক সমস্যার সম্মুখীন, সেই পরিস্থিতিতে বাড়তি সহায়তার পরিমাণ কি ধরণের হবে তা স্পষ্ট জানানো হয়নি।

বিশ্ব নেতৃবর্গ বিভিন্ন ধরণের উপায় নিয়ে আলোচনা করেন যার মধ্যে ছিল – ঋণ জর্জরিত ইওরোপীয় সরকারগুলোর জন্য আই এম এফএর আলাদা একটা বিশেষ তহবিল গঠন করা।

ইওরোপীয় সরকারসমুহের ঋণভার নিয়ন্ত্রণে রাখার বিষয়টি ছিল জি টুয়েন্টির মুল আলোচ্য বিষয়। যুক্তরাষ্ট্র এবং উঠতি অর্থনৈতিক শক্তিধর দেশগুলোর তরফ থেকে চাপের মুখে ইটালী, আই এম এফ কর্তৃক তার অর্থনৈতিক কৃচ্ছতা বাস্তবায়ন পর্যবেক্ষণের বিষয়ে সম্মত হয় ।

XS
SM
MD
LG