অ্যাকসেসিবিলিটি লিংক

গণভোটের প্রাক্কালে সুদানে ছয় জন নিহত


গণভোটের প্রাক্কালে সুদানে ছয় জন নিহত

গণভোটের প্রাক্কালে সুদানে ছয় জন নিহত

দক্ষিণ সুদানের সামরিক কর্মকর্তারা বলছেন যে সেখানে স্বাধীনতার জন্যে গণভোট গ্রহনের মাত্র কয়েক ঘন্টা আগে বিদ্রোহী এবং সুদান পিপল’স লিবারেশান আর্মির মধ্যে এক সংঘর্ষে অন্তত ছয় জন নিহত হয়েছে।

কর্নেল ফিলিপি অ্যাগুয়ের বলেছেন যে সৈন্যরা দক্ষিণের ইউনিটি রাজ্যে , বিদ্রোহী নেতা গাতলুয়াক গাই’এর প্রতি বিশ্বস্ত যোদ্ধাদের সঙ্গে লড়াই করে। তবে এটা তাৎক্ষণিক ভাবে পরিস্কার বোঝা যায়নি যে হতাহতরা সেনাবাহিনীর নাকি জঙ্গি সদস্য।

কর্ণেল বলছেন যে , যে সব বিদ্রোহী দক্ষিণ সুদান সরকারের ক্ষমার প্রস্তাব সই করতে অস্বীকৃতি জানিয়েছে তারা আগামীকাল থেকে স্বাধীতার বিষয়ে যে গণভোট অনুষ্ঠিত হতে যাচেছ তাতে বিঘ্ন সৃষ্টি করেছে।

এই গণভোটে ভোটদাতাদের এটা বাছাই করতে হবে যে তারা বাদ বাকী সুদানের সঙ্গে একত্রিত থাকতে চায় না কি তারা একটি স্বাধীন রাষ্ট্র গঠন করতে চায়। ব্যাপক ভাবে মনে করা হচেছ যে ঐ অঞ্চল স্বাধীনতার পক্ষ বেছে নেবে।

এ দিকে দক্ষিণ সুদানে জাতিসংঘের মিশন প্রধান ডেভিড গ্রিজলি আশাবাদ প্রকাশ করে বলেন যে সেখানে নির্বাচন নিয়মমতই হবে । তিনি বলেন অনেক সংশয়বাদি আছেন যারা ভেবেছিলেন আমরা এ পর্যায়ে পৌছুতে পারবো না তবে শেষ পর্যন্ত দু পক্ষই আর কোন ধরণের যুদ্ধ এড়াতে সঙ্কল্পবদ্ধ।

রোববার থেকে যে সপ্তাহব্যাপী ভোটগ্রহণ করা হবে ,তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল ২০০৫ সালের এক শান্তি চুক্তিতে । ঐ চুক্তির ফলে মুসলমান প্রধান উত্তরাঞ্চল এবং খ্রীষ্টান ও সর্বপ্রাণবাদী অধ্যষিত দক্ষিণের মধ্যকা গৃহযুদ্ধের অবসান ঘটে।




সংশ্লষ্ট

XS
SM
MD
LG