অ্যাকসেসিবিলিটি লিংক

আল শাবাব চরমপন্থীরা সোমালিয়ার রাজধানী থেকে প্রত্যাহার করেছে


আল শাবাব চরমপন্থীরা সোমালিয়ার রাজধানী থেকে প্রত্যাহার করেছে

আল শাবাব চরমপন্থীরা সোমালিয়ার রাজধানী থেকে প্রত্যাহার করেছে

মোগাদিশু থেকে আল কায়দা সম্পৃক্ত আল শাবাব চরমপন্থীরা প্রত্যাহার করেছে, এই খবরকে সোমালিয়ার জাতিসংঘ সমর্থিত কেন্দ্রীয় সরকার স্বাগত জানিয়েছে।

শনিবার দেওয়া এক বিবৃতিতে প্রধাণমন্ত্রী আবদিওয়েলী মোহামেদ আলী ব’লেছেন – সোমালিয়ার স্থিতিশীলতা অভিমুখে এটা দারূন একটা পদক্ষেপ। তিনি বলেন – সপ্তাহের গোড়ার দিকে সোমালী সেনাদল এবং আফ্রিকী ইয়ুনিয়নের শান্তি সেনাদের সামরিক অভিযানেরই ফলোদয়ে আল শবাবের এহেন পিছুহঠা ।

প্রধাণমন্ত্রী বলেন – আন্তর্জাতিক ত্রাণ গোষ্ঠীগুলোর জন্যে এখন শহরে খাদ্য ও অন্যান্য ত্রান সামগ্রী সরবরাহ সহজতরো হবে।

আল শাবাবের তরফে জনৈক মূখপাত্র জানান – ঐ গোষ্ঠি শুক্রবার দিনের শেষভাগ থেকেই তাদের অবস্থান ত্যাগ শুরু করে। বলেন – এটা একটা সমর-কৌশলগত পদক্ষেপ এবং সোমালিয়ার দক্ষিণাংশের অন্যান্য শহর-জনপদে আল শাবাব তাদের অবস্থান অব্যাহত রাখবে।

আল শাবাব সরকারকে উত্খাত করার লক্ষে লড়ছে। খরা ও বুভূক্ষা পিড়িত সোমালিয়ার লক্ষ লক্ষ মানুষের কাছে খাদ্য ত্রান পৌঁছিয়ে দেওয়ার কাজটাও ইসলামপন্থী এই গ্রূপটি দু:সাধ্য ক’রে তুলেছে । জাতিসংঘ ব’লছে খরার কারনে ইতিমধ্যেই হাজার হাজার সোমালীবাসি মারা গিয়েছে – এ সংকটের কারণে লক্ষ লক্ষ মানুষ খাদ্য ও পানির সন্ধানে ঘর ছেড়েছে । অনেকে গিয়েছে মোগাদিশুর ক্যাম্পে – অনেকে গিয়েছে কিনিয়া বা ইথিওপিয়ার ভিড়ে ঠাসাঠাসি শরনার্থী শিবিরগুলোয় ।

এ সম্পর্কে আমাদের সংবাদ কক্ষের রিপোর্ট, পড়ছেন সরকার কবীরুদ্দীন।

XS
SM
MD
LG