অ্যাকসেসিবিলিটি লিংক

রাজনৈতিক বিশ্লেষক লিসা কার্টিস: এটি সাম্প্রদায়িক হামলা ছিল

  • শাগুফতা কুইন

রাজনৈতিক বিশ্লেষক লিসা কার্টিস: এটি সাম্প্রদায়িক হামলা ছিল

রাজনৈতিক বিশ্লেষক লিসা কার্টিস: এটি সাম্প্রদায়িক হামলা ছিল


View afghanistan - Kabul & Mazar-i-Sharif in a larger map

আজ আফগানিস্তানের কাবুলে এক আত্মঘাতী বোমা হামলায় মহিলা ও শিশু সহ অন্তত ৫২ জন নিহত হয়।

আশুরা উপলক্ষে আবুল ফাজেল ইমামবারার কাছে একটি বিস্ফোরণ ঘটে।

আফগানিস্তানের এই সাম্প্রতিকতম ঘটনা সম্পর্কে হেরিটেজ ফাউন্ডেশানের Asian Studies Center এর গবেষক লিসা কার্টিস বলেন এটি সাম্প্রদায়িক হামলা ছিল।

তিনি বলেন “আজকের এই হামলা ছিল ভিন্ন। এটা সামপ্রদায়িক বলে মনে হয়। তালেবানও এই হামলার নিন্দা জানিয়েছে। আফগানিস্তান পরিস্থিতিকে আরও জটিল করেছে। এটা এখনও স্পষ্ট নয় কারা এটা করেছে”।

লিসা কার্টিস বলেন শিয়া সুন্নি সমাজে মতভেদ সৃষ্টি করার লক্ষ্যে এই আক্রমন চালানো হয়। তিনি বলেন আফগানিস্তানে এই সাম্প্রদায়িক সহিংসতা দেখতে আমরা অভ্যস্ত নই।

আফগান প্রেসিডেন্ট হামিদ কার্জাই বলেছেন ২০১৪ সালে নেটো সেনারা তার দেশ থেকে চলে যাওয়ার পর আরও এক দশকের জন্য তাদের আন্তর্জাতিক সাহায্যের প্রয়োজন হবে। লিসা কার্টিসকে প্রশ্ন করেছিলাম মি কার্যাই কি নিরাপত্তা না অর্থনৈতিক সাহায্যের কথা বলেছেন।

মিস কার্টিস মনে করেন হামিদ কার্যাই নিরাপত্তা ও অর্থনৈতিক সাহায্যের কথা বলেছেন।

তিনি বলেন “আন্তর্জাতিক সমাজ ২০১৪ সালের পর আফগানিস্তানকে ভুল যাবে না। তারা কুটনৈতিক দিক থেকে, আর্থিক দিক থেকে, এমন কি সামরিক দিক থেকে বিশেষ করে যুক্তরাষ্ট্র আফগানিস্তানের সঙ্গে একটা কলাকৌশল গত সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়”।

তিনি বলেন তার অর্থ হচ্ছে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে কিছু সেনা রাখবে প্রশিক্ষন দেওয়ার জন্য সন্ত্রাস দমন মিশনের জন্য ইত্যাদি।

পাকিস্তান আফগানিস্তান বিষয়ে বন সম্মেলন বয়কট করে। এ সম্পর্কে লিসা কার্টিস বলেন

“আফগানিস্তানেরই ক্ষতি হয়েছে বন সম্মেলন বয়কট করে। তারা আন্তর্জাতিক প্রক্রিয়ার বাইরে থাকতে পারে না। কিন্তু প্রশ্ন হচ্ছে পাকিস্তান কিভাবে সাহায্য করতো? যুক্তরাষ্ট্র যা আশা করেছে যে পাকিস্তান চরমপন্থীদের আশ্রয় দেবে না তা তারা করছে না।

লিসা কার্টিস বলেন সেটাই তাদের করা উচিত্।

XS
SM
MD
LG