অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন প্রার্থীদের প্রার্থিত্বের মূল্যায়ন করলেন রাষ্ট্রবিজ্ঞানী ড: হারুন খান

  • শাগুফতা কুইন

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন প্রার্থীদের প্রার্থিত্বের মূল্যায়ন করলেন রাষ্ট্রবিজ্ঞানী ড: হারুন খান

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন প্রার্থীদের প্রার্থিত্বের মূল্যায়ন করলেন রাষ্ট্রবিজ্ঞানী ড: হারুন খান

ড: হারুন খান আরকানস রাজ্যের হেন্ডারসন স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রফেসর। তিনি একজন সিনিয়র ফুলব্রাইট ফেলো। ড: হারুন খান রাজনৈতিক বিষয়ে বহু প্রবন্ধ ও বই লিখেছেন। তাঁর সর্ব সাম্প্রতিক বই হচ্ছে ‘President Nixon and the India Pakistan Conflict over Bangladesh.’

বাংলা বিভাগের সঙ্গে এক সাক্ষাত্কারে ড: হারুন খান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে, রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন প্রার্থীদের বিষয়ে তার মতামত ব্যাক্ত করেন।

এখন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তুতি চলছে এবং রিপাবলিকান দল তাদের মনোনিত প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া শুরু করেছেন। মঙ্গলবার আইওয়াতে ককাস সম্মেলনগুলোতে মিট রমনি জয়ী হলেন। তিনি রিক স্যান্টোরামকে মাত্র ৮ ভোটে পরাজিত করেছেন। এ সম্পর্কে ড: হারুন খান বলেন রিক স্যান্টোরাম যে মাত্র ৮ ভোটে পরাজিত হয়েছেন তা সত্যি উল্লেখযোগ্য।রিক স্যান্টোরাম সেরকম অর্থ সংগ্রহ করতে পারেননি। তবে স্যান্টোরাম সবসময়ই রক্ষনশীল এবং সেটা তার পক্ষে কাজ করেছে।

আগামী সপ্তাহে নিউ হ্যাম্পসারে প্রাথমিক নির্বাচন হবে। বিশ্লেষকরা মনে করছেন পেনসিলভেনিয়ার সাবেক সেনেটর রিক স্যান্টোরাম, যদিও আইওয়াতে খুবই ভাল করেছেন নিউ হ্যাম্পসারে তিনি মিট রমনির কাছে প্রচন্ড চ্যালেঞ্জের সম্মুখিন হবেন। এ বিষয়ে ড: খান বলেন মিট রমনি, রিক স্যান্টোরামের তুলনায় নিউ হ্যাম্পসারে ভাল করবেন কারণ ওই রাজ্য আইওয়ার তুলনায় অনেক বেশি মধ্যপন্থী। আর তাছাড়া নিউ হ্যাম্পসার এর প্রতিবেশি রাজ্য হচ্ছে ম্যাসাচ্যুসেট্স এবং মিট রমনি ম্যাসাচ্যুসেট্স রাজ্যের সাবেক গভর্নর।

রন পল একজন কংগ্রেসম্যান ও লিবারটেরিয়ান। বিশ্লেষকরা বলেন তিনি মূল ধারার রাজনীতির সঙ্গে সঙ্গতি রেখে চলেন না। কিন্তু দেখা গেল তিনি আইওয়াতে ভাল করেছেন। রন পলের সম্ভাবনা সম্পর্কে ড: খান বলেন তিনি একেবারেই আশাবাদী নন।

রিপাবলিকানরা এমন কাউকে মনোনিত করতে চাইবেন যিনি ২০১২ সালের নভেম্বরে প্রেসিডেন্ট বারাক ওবামাকে পরাজিত করতে পারবেন। ড: হারুন খান বলেন তিনি মনে করেন আমেরিকান জনগনই তাদের পছন্দ মতো একজনকে বেছে নেবেন, সেই ব্যাক্তি হয়ত দলের পছন্দের নাও হতে পারেন। তিনি বলেন রিক স্যান্টোরাম যদি সাউথ ক্যারোলাইনায় এবং অন্যান্য কয়েকটি রাজ্যে জয়লাভ করেন তাহলে তার মনোনয়ন পাওয়ার একটা সম্ভাবনা আছে।

XS
SM
MD
LG