অ্যাকসেসিবিলিটি লিংক

দারফুরের তরুন শরণার্থীরা ভিভা বিশ্বকাপে খেলবে

  • রোকেয়া হায়দার

দারফুরের তরুন শরণার্থীরা তাদের এক স্বপ্নসাধ পূরণ করতে চলেছে। তারা পুরুষদের এক আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা - ভিভা বিশ্বকাপে খেলবে।

আজকের যুবসংবাদে এই রাষ্ট্রহীন খেলোয়াড়দের কথা শোনাচ্ছেন রোকেয়া হায়দার।

দারফুরের ১৬জন উচ্ছল তরুন উদ্বাস্তু ফুটবলার চাদের শরণার্থী শিবির থেকে বহুদূর পথ পেরিয়ে খেলছে এখন উত্তর ইরাকের কুর্দী অঞ্চলে। সেখানে ভিভা বিশ্ব ফুটবল খেলা হচ্ছে। দেশহীন যুব ফুটবলাররা দান করা ইউনিফর্ম পরে খেলায় যোগ দিয়েছে।

ক্যালিফোর্ণিয়ার গ্যাব্রিয়েল স্টরিংএর জন্যও এ হচ্ছে এক অবিশ্বাস্য অভিজ্ঞতা। গ্যাব্রিয়েল দারফুর সংগ্রামী। তিনি সোশ্যাল মিডিয়ায় দারফুরের পরিস্থিতি তুলে ধরে অর্থ সংগ্রহ করেন, নামী দামী ব্যক্তিত্বের সাহায্যে দারফুর সংকটের বিষয়ে সচেতনতা গড়ে তুলেছেন। তার কথা – ‘আমরা মনে করেছি এইভাবে আমরা উদ্বাস্তুদের অবস্থার দিকে মনোযোগ আকর্ষণ করেত পারবো। গত ৯ বছর ধরে যারা ঘরবাড়ী হারিয়ে শিবিরে বাস করছে তাদের অবস্থাটা তুলে ধরার চেষ্টা। এ এক আশার উদ্যোগ’।

সুদানের পশ্চিম দারফুরে ২০০৩ সাল থেকে হানাহানি চলছে। প্রায় আড়াই লক্ষ মানুষ ঘরবাড়ী ছেড়ে পালিয়ে গেছে। দারফুর ইউনাইটেড ব্লগের একটি ভিডিওতে, ফুটবল দলের ফরওয়ার্ড সুলেমান এ্যাডাম বোর্মা ও তার সঙ্গীরা বলেছেন, এই যাত্রায়, তারা তাদের গ্রুপের দূত হিসেবে কাজ করবেন। সুলেমান বললেন – ‘হয়তো কেউ প্রশ্ন করবেন, আপনারা চাদের উদ্বাস্তু সেখানে জীবনটা কেমন? এখানে আর সেই জায়গার মধ্যে পার্থক্যটা কি? আমি মনে করি এই মূহুর্তটি এক ঐতিহাসিক সুযোগ। আমরা সবার কাছে দারফুরের ইতিহাস তুলে ধরতে পারবো। কারা আমাদের সাহায্য সমর্থন করছে, আমরা কি আশা করি? এইসব কথা’।

ক্রীড়াজগতের যারা এই কাজে সাহায্য করছেন তাদের মধ্যে আছেন যুক্তরাষ্ট্র বাস্কেটবল তারকা ট্রেসি ম্যাকগ্র্যাডি আর বৃটিশ ফুটবল কিংবদন্তী ডেভিড বেকহ্যাম। এই কর্মসুচীর সমন্বয়ক স্টরিং বলেন, দারফুর ইউইনাইটেড দলের ফুটবলাররা যখন মাঠে নামবেন সে কথা মনে করেই তিনি অভিভুত। তিনি বলেন, ‘আমি যখন তাদেরকে এই কর্মসুচীর কথাটা জানালাম, একজন বললো আমি এখন সত্যিই মনে করি যে আমরা বিশ্ববাসীর সঙ্গে মিশে গেছি, দারুণ ভাল লাগছে’।

এইসব বাস্তুহারা তরুনদের খেলার মাঠের সঙ্গীদের মধ্যে রয়েছে পশ্চিম সাহারা আর জাঞ্জিবারের আফ্রিকান দল। প্রতিযোগিতা শেষে দারফুর ইউনাইটেড চাদে আরও খেলবে এবং অন্য শরণার্থীদের ফুটবলের প্রশিক্ষণ দেবে। সেইসঙ্গে তারা উদ্বাস্তু শিবিরের মেয়েদের নিয়েও এক ফুটবল দল গড়ে তুলবে।

XS
SM
MD
LG