অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান দল থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থি হতে মনোনয়ন প্রার্থি মিট রমনি সুপারটিউজডে ‘র প্রতিদ্বন্দ্বিতায় ১০টির মধ্যে ৬ টিতেই বিজয়ী হয়েছেন। গুরুত্বপূর্ণ ওহাইয়ো অঙ্গরাজ্যে তিনি তার প্রধান প্রতিদ্বন্দ্বি রিক স্যান্টোরামের তুলনায় মাত্র এক শতাংশ বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন। রমনি প্রাথমিক পর্যায়ে

Vermont, ভার্জিনিয়া এবং Massachusetts এ যেমন তেমনি আইড্যাহো এবং অ্যালাস্কার ককাসে ও জয়লাভ করেছেন।

বস্টনে এক ভাষণে রমনি এ রকম আভাষ দেন যে তিনি শেষ পর্যন্ত নভেম্বরে প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে নির্বাচনের দাড়ানোর মননোয়ন পাবেন।

মিট রমনি বলেন আজ রাতে আমরা কিছু হিসেব করছি। আমরা দলীয় কনভেনশনে ডেলিগেটদের হিসেব করছি এবং তাতে চিত্রটা ভালই মনে হচ্ছে। আর নভেম্বর পর্যন্ত হিসেব করে তো আরও ভালই মনে হচ্ছে সবকিছুই । ম্যাসাচুস্টেস এর এই বিজয় আমরা হোয়াইট হাউজ পর্যন্ত নিয়ে যাবো।

রিপাবলিকান দলের মনোনয়ন পাবার জন্যে প্রয়োজনীয় ১, ১৪৪ জন প্রতিনিধির এক তৃতীয়ংশের ও বেশি , ৪১৯ জন ডেলিগেট অধ্যূষিত অঙ্গরাজ্যগুলিতে এই সুপারটিউজডে ‘র ভোট হয় , যা কী না এর আগের সব কয়টা প্রাইমারী ও ককাসের চেয়ে বেশি। রমনি ডেলিগেটদের হিসেবে অনেকটা এগিয়ে আছেন তবে তিনি শ্রমজীবি মানুষ এবং ধর্মীয় রক্ষনশীলদের সমর্থন পেতে ব্যর্থ হয়েছেন। স্যান্টোরাম মঙ্গলবার নর্থ ডাকোটা , ওকলাহোমা এবং টেনিসি অংগরাজ্যে জয়লাভ করেছেন। স্যান্টোরাম এই প্রসঙ্গে জোর দেন যে সবাই যখন মনে করছেন তারা প্রতিযোগিতায় খসে পড়বেন , তখন তারা আবারও ঘুরে দাঁড়াচ্ছেন।

XS
SM
MD
LG